in

সৌর চালিত নৌকা শীঘ্রই চালু করা হচ্ছে

“সানফ্লাওয়ার”, একটি সৌর চালিত হাইব্রিড নৌকা, তা শীঘ্রই রহিমাফ্রোজ পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং চট্টগ্রাম ভিত্তিক তারাতারি শিপইয়ার্ডে চালু হবে। স্থানীয়ভাবে কায়াক নামে পরিচিত এই নৌকাটি ফরাসি বংশোদ্ভূত বাংলাদেশি ইয়েভেস মারে ডিজাইন করেছিলেন, যিনি তারাতারি শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালকও ছিলেন।

মঙ্গলবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে রহিমাফ্রোজ এবং তারাতারি যৌথভাবে আয়োজিত এক গণমাধ্যমকে বলেন, “বাংলাদেশে প্রথমবারের মতো একটি কায়াক সৌর ও বায়ু শক্তি মিশ্রিত একটি সংকর সিস্টেমের সাথে সজ্জিত করা হয়েছে।”
“সূর্যমুখী” একবার চার্জ করলে তিন দিনের জন্য অননুমোদিত চলতে সক্ষম, “তিনি বলেন, তারা শীঘ্রই সারা বাংলাদেশ জুড়ে নতুন হাইব্রিড নৌকা চালু করার পরিকল্পনা করছে।
নৌকা প্রচলিত ডিজেল চালিত ইঞ্জিন নৌকা তুলনায় দ্রুত, নিরাপদ এবং সাশ্রয়ী মূল্যের হবে … এই পরিবেশ বান্ধব নৌকা দেশের একটি বিপ্লব হবে। নতুন নৌকায় ব্রহ্মপুত্র, যমুনা, পদ্মা ও মেঘনা বরাবর গত এক বছরে বাংলাদেশে তার সম্ভাব্যতা পরীক্ষা করার জন্য যাত্রা করা হচ্ছে।

রহিমাফ্রোজ রেনুয়েবল এনার্জি লিমিটেডের ইভি প্রজেক্টের প্রধান শেখ মনোয়ার আহমেদ সৌরশক্তি, নতুন প্রযুক্তি ব্যাটারী এবং তার প্রযুক্তিগত স্থিতিশীলতার সাহায্যে নৌকাটি কীভাবে চালিত হয় তা সম্পর্কে সাংবাদিকদের জানান।
তারা বলেন, সূর্যমুখীতে প্রচুর সম্ভাবনা রয়েছে এবং অভ্যন্তরীণ পানির পরিবহন সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলতে পারে এবং টেকসই উদ্যোক্তা প্রভাবিত করে এবং চাকরির সুযোগ দিতে পারে। তারা বলেন, নৌকাটি জ্বালানি সঞ্চয়, শক্তি দক্ষতা এবং জলবায়ু নিরসনের অপ্টিমাইজেশনের নতুন যুগের উদ্বোধন করবে। তারা জানান, তারা প্রাথমিকভাবে ৮-১০ জন মানুষ বহন করতে সক্ষম হওয়ায় নৌকাটি চালানোর পরিকল্পনা করে এবং ধীরে ধীরে ক্ষমতা বৃদ্ধি করবে।

What do you think?

Written by Sharmin Boby

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

তালেবানদের হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেলেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্টে

সৌদি সরকার ফোনে আড়ি পেতেছিল