in

জেনে নিন কি কি উপায়ে আপনার স্মার্টফোনটিকে হ্যাকিং থেকে বাঁচাবেন?

হ্যাকিং শব্দটার সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। আপনার হাতের স্মার্টফোনটি ও হতে পারে হ্যাকিং এর শিকার। অথচ আপনি জানছেন না কিভাবে আপনার চোখ ফাঁকি দিয়ে নিমিষেই আপনার সব গোপন ও ব্যক্তিগত তথ্য ট্র্যাক করা হচ্ছে। কি? চিন্তায় পড়ে গেলেন?
আপনি নিজেই হতে পারেন নিজের সেইফগার্ড। সামান্য কিছু সতর্কতা অবলম্বন করেই হ্যাকিং থেকে আপনি আপনার স্মার্টফোনকে বাঁচাতে পারেন। আসুন, জেনে নেই কি কি উপায়ে স্মার্টফোন হ্যাকিং হওয়া থেকে রক্ষা পাওয়া যায়-

১। নিয়মিত সফটওয়্যার আপডেট করুনঃ হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্টফোনটিকে খুব সহজে রক্ষা করতে পারেন আপনি নিজেই। এক্ষেত্রে প্রথম ধাপটিই হল আপনার ফোনের সফটওয়্যার নিয়মিত আপডেট করুন। আপনার ফোনের সফটওয়্যার যখনই আপডেট নিতে চাইবে,আপনি সাথে সাথে তা ইনস্টল করে নিতে পারেন। কাজটি কিছুটা সময়সাপেক্ষ বলে অনেকে এড়িয়ে যান, আর এই সুযোগটি নিয়ে বসেন হ্যকাররা। তাই আপনি আপনার ফোনের সফটওয়্যার আপ-টু- ডেট রেখে মুক্তি পেতে পারেন হ্যাকিং এর হাত থেকে। বলাবাহুল্য যে এটি কম্পিউটার এবং স্মার্টফোন উভয়ক্ষেত্রেই প্রযোজ্য।

২। অ্যাপ ইনস্টল করার সময় সচেতন হোনঃ আপনি যখন কোন এপ ইনস্টল করছেন, তখন আপনি খেয়াল করলে দেখবেন আপনার ফোনের ক্যামেরা, গ্যালারী কিংবা আপনার মাইক্রোফোন ইত্যাদি এক্সেস করার পারমিশন চেয়ে নিচ্ছে। আপনি ঠিক কতটুকু এক্সেস করার পারমিশন দিচ্ছেন সেটা নির্ভর করছে আপনার নিজের উপরই।

৩। ইনস্টলড এপগুলো রিভিউ করুনঃ আপনার ফোন এর ইনস্টলড এপগুলো যতই সহজ দেখাক না কেন, পরবর্তী আপডেটের সাথে এসব অ্যাপ ক্ষতিকারক হতে পারে। সেক্ষত্রে কিছুদিন পরপর রিভিউ করা জরুরী। কিছু সময় হাতে নিয়ে চেক করে দেখুন কি কি পারমিশনস তারা ব্যবহার করছে। আইফোনে এই রিভিউটি অনেক সহজ, আপনি আপনার ফোনের সেটিংস এ গিয়ে প্রাইভেসি চেক করলেই পেয়ে যেতে পারেন অনেক তথ্য।

৪। ওয়াইফাই ব্যবহারে সতর্ক হোনঃ পাসওয়ার্ডবিহীন অর্থাৎ যেসব ওয়াইফাই কানেকশন এর পাশে লক আইকন দেখায় না ,সেসব কানেকশন ব্যবহার করা থেকে বিরত থাকুন। নিজের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহারের সময় ও কখনোই ব্যাঙ্ক একাউন্ট কিংবা আপনার ব্যক্তিগত কোন তথ্য এক্সেস করবেন না।

৫। ডিলিট করুনঃ কিছুদিন পর পর অপ্রয়োজনীয় ড্যাটা এবং অ্যাপ ডিলিট করুন। এতে করে আপনার স্মার্টফোনটি সুরক্ষিত থাকবে।

৬। ইন্ডিভিজুয়াল অ্যাপ লক ইউজ করুনঃ ইন্ডিভিজুয়াল অ্যাপ লক ইনস্টল করে আপনি আপনার সব ড্যাটা আলাদা আলাদা করে সিকিউর করে নিতে পারেন সহজেই।

এছাড়া ও পাসওয়ার্ড ইউজের সময় অক্ষর, সংখ্যা্‌ সিম্বল মিলিয়ে দিলে আপনার তথ্য আরও সুরক্ষিত থাকবে।

What do you think?

Written by Upama Tisha

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

সেরা ভ্রমণের গন্তব্যের মধ্যে বাংলাদেশ

বিশ্বব্যাপি বাংলাদেশ ডিজিটাল ডিভাইস উৎপাদনশীল দেশ