in

জর্জ ওয়াশিংটন এর শেষ বছর – এবং হঠাৎ, মৃত্যু

প্রতিষ্ঠাতা পিতা প্রেসিডেন্সিটিকে সুস্থ মানুষ রেখেছিলেন, কিন্তু তিন বছর পরে হঠাৎ অসুস্থতার কারণে মারা যান।
জর্জ ওয়াশিংটন এর জীবনের শেষ তিন বছর সাধারণত স্বাচ্ছন্দ্য অবসর অবসর ব্যয় করা হয় নি। তার মাউন্ট ভার্নন এস্টেটে তার শেষ দিন পর্যন্ত সক্রিয়, ওয়াশিংটন তার উদ্ভিদ উত্পাদনশীল, ক্রমবর্ধমান বিষয়গুলি অর্জন এবং প্রায় এক দশক ধরে তার উপর বিরক্ত হওয়া একটি দ্বিধা মোকাবেলার উপর মনোযোগ নিবদ্ধ করেছিলেন। এই বছরগুলিতে দেশের প্রথম রাষ্ট্রপতি সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন যা তার উত্তরাধিকারকে সিমেন্ট করবে।
এই সিদ্ধান্তের মধ্যে প্রথম অবসর গ্রহণ ছিল। ১৭৯৬ সালের ১৭ ই সেপ্টেম্বর রাষ্ট্রপতি ওয়াশিংটন ফিলাডেলফিয়ার আমেরিকান দৈনিক বিজ্ঞাপনে মুদ্রিত একটি প্রবন্ধে আমেরিকার জনগণকে জানিয়েছিলেন যে তিনি তৃতীয় রাষ্ট্রপতির পদ চাইবেন না। ফেয়ারওয়েল অ্যাড্রেস হিসাবে পরিচিত হয়ে ওঠে, ওয়াশিংটন তার অনুপস্থিতিতে কীভাবে চলতে হবে সেই বিষয়ে নতুন জাতির নির্দেশ দেন। প্রথম ২0 বছরে দেশের জন্য তার জীবন উৎসর্গ করার পর, ওয়াশিংটন ফিলাডেলফিয়া ছাড়ার জন্য প্রস্তুত ছিলেন এবং তার পর্বত ভারনন এস্টেটের ব্যবস্থাপনায় তার দিনগুলো বেঁচে ছিলেন।
তবে ওয়াশিংটন দীর্ঘদিন বেঁচে থাকার আশা করে না। ওয়াশিংটনের পুরুষদের ৫০ বছর বয়সে মারা যাওয়ার প্রবণতা ছিল, তাঁর মহাসচিব জোসেফ এলিসের মতে। বিপ্লবী যুদ্ধ শেষ হওয়ার অল্প কিছু পরেও, ৫১ বছর বয়সে ওয়াশিংটন নিশ্চিত হন যে তিনি তার সন্ধ্যাবেলা ছিলেন।
“এটা আমার জন্য ভাল এটী আমার আশার অংশ হতে হবে; হান্ট্রি নক্সের চিঠিতে ওয়াশিংটন লিখেছিলেন, “এই দেশকে সুখী দেখতে যখন আমি শান্ত অবসর নিয়ে জীবনের প্রবাহকে নীচের দিকে ঠেলে দিচ্ছি, আমার আত্মার এতটাই ইচ্ছা যে, এই পাশে কিছুই ইলিশিয়ামকে প্রতিযোগিতায় রাখতে পারে না”। ২৫ শে ফেব্রুয়ারী, ১৭৮৭ তারিখে। তার “শান্ত অবসর” প্রায় ১০ বছর স্থগিত করা হয়েছিল, যদিও তাকে দেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে সেবা করার জন্য ডাকা হয়েছিল।
ওয়াশিংটনের অবসরপ্রাপ্ত এমটি। ভারনন
ওয়াশিংটন এর মাউন্ট ভার্নন এস্টেট, ১৩ মাইল দক্ষিণে ওয়াশিংটন, ডিসি, যা এখন তার পিতার দ্বারা নির্মিত হয়েছিল। ওয়াশিংটনের প্রায় ১১,০০০-বর্গফুট-বাড়ির পাশাপাশি তিনি পাঁচটি খামারের জন্য দায়ী ছিলেন। ১৭৭২ সালের এপ্রিল মাসে এই খামারগুলিতে ১২৫ টি ঘোড়া, খচ্চর এবং গাধা,৬৮০ টি গবাদি পশু ও ভেড়া এবং প্রায় ৩০০ ক্রীতদাস ছিল।
প্রতিটি দিন ওয়াশিংটন তার ঘোড়াটি মাউন্ট করবে এবং প্রায় ছয় ঘন্টা তার প্রোজেক্টের প্রতিটি অংশে ঘুরে বেড়াবে, প্রকল্পগুলি পরীক্ষা করবে। তারপর তিনি অশ্বারোহণ দীর্ঘ দিনের থেকে ফিরে এবং ডিনার জন্য প্রস্তুত হবে। কিন্তু ডিনার সাধারণত ওয়াশিংটন এর জন্য ঝিম ছিল না।

মাউন্ট ভার্নন এস্টেটের গবেষক ইতিহাসবিদ মেরি থম্পসন এখন একটি জাদুঘর যা ব্যাখ্যা করেন, “তিনি প্রথম রাষ্ট্রপতির সাথে দেখা করতে চান এমন দর্শকদের সাথে ডুবে গিয়েছিলেন।” “কিছু দর্শক পরিবারের সদস্য, কিন্তু তাদের মধ্যে অনেকেই সম্পূর্ণ অপরিচিত যারা একটি পারস্পরিক বন্ধু থেকে ভূমিকা একটি চিঠি দিয়ে দেখাবে। মার্থা ও ওয়াশিংটন এমন পর্যায়ে পৌঁছে যাচ্ছিল যেখানে তারা মনে করেছিল যে তাদের মোকাবেলা করার জন্য এটি খুব সামান্য ছিল। ”

মাউন্ট ভার্নন এস্টেট অনুসারে, ওয়াশিংটনের মৃত্যুর এক বছর আগে ১৭৯৮ সালে ৬৭৭ জন অতিথি উপস্থিত ছিলেন। সাবেক প্রেসিডেন্ট তার মৃত্যু পর্যন্ত আমেরিকার জনগণের কাছে প্রবেশযোগ্য ছিল।
ওয়াশিংটন এর Agonizing শেষ
থমপসন অনুসারে ১২ডিসেম্বর, ১৭৯৯ সালের আবহাওয়াটি হাড়ের শীতল শীতল এবং বৃষ্টির, তুষার এবং বরফের মাঝামাঝি সময়ে পরিবর্তিত হয়েছিল, কিন্তু ওয়াশিংটন তার প্রতিদিনের রুটিন দিয়ে এগিয়ে যান। তিনি স্বাভাবিকের চেয়ে একটু পরে বাড়িতে ফিরে আসেন, তাই তার ডিনার গেস্ট ইতিমধ্যে এসেছিলেন। ওয়াশিংটন তার ভেজা জামাকাপড় থেকে পরিবর্তন না করে,অভদ্র হতে চান না, । পরের দিন, ভারী তুষারপাত এবং ক্রমাগত ঠান্ডা সত্ত্বেও, ওয়াশিংটন মাউন্ট ভার্নন-এর উন্নতির মূল্যায়ন করতে আবার চেষ্টা করে। সেই সন্ধ্যায়, ওয়াশিংটন বুকে ব্যস্ততার অভিজ্ঞতা শুরু করে।

১৪ ডিসেম্বরের প্রথম দিকে, তিনি মার্থাকে জেগে ওঠেন। তিনি একটি গলা গলা ছিল এবং শ্বাস কষ্ট ছিল। ৪০ বছরেরও বেশি সময় ধরে ওয়াশিংটনের চিকিত্সক ড। জেমস ক্রেইককে পাঠানো হয়েছিল। ক্রেইকের অপেক্ষায়, ওয়াশিংটনকে রক্তাক্ত করে দেওয়া হয়েছিল-এমন সময়ে চিকিৎসা প্রচলিত ছিল নয় যা সম্ভবত ভাল হওয়ার চেয়ে বেশি ক্ষতি করেছিল।
পর দিন দুজন অতিরিক্ত ডাক্তারকে পাঠানো হয়। তারা সবকিছু চেষ্টা করেছিল: তাকে বহুবার রক্তপাত করে, তাকে ভেষজ চা এবং একটি এনিমা দেয়। ওয়াশিংটন যখন তাকে গলদা মাখন এবং ভিনেগারের কনকোকেশন পান তখন প্রায় মৃত্যুবরণ করেন। ক্রেইক আরও বিষাক্ত হওয়ার কারণে ওয়াশিংটন এর প্রদাহযুক্ত গলাতে একটি বিষাক্ত টনিক প্রয়োগ করেছিলেন (সেই সময়ে অন্য বিভ্রান্ত “নিরাময়”)।

তারা বিশ্বাস করে যে এই সমস্ত প্রতিকার তার রক্ত থেকে “খারাপ মর্মবেদনা” আঁকবে, কিন্তু কিছুই কাজ করে নি। “আমেরিকার জাতির পিতা” হিসাবে পরিচিত ব্যক্তিটি ১০ থেকে ১১ পিএম এর মধ্যে মারা যান। সেই সন্ধ্যা.
রন চেরনো এর ওয়াশিংটনের মতে, সাবেক রাষ্ট্রপতি কে জীবিত হয়ে দাফন করার ভয় পান। তিনি মৃত্যুদণ্ডের জন্য অনুরোধ করেছিলেন যে মৃত্যুর তিনদিন পরে তাকে ভল্টে রাখা হবে না এবং সেই শুভেচ্ছা পুরস্কৃত করা হয়েছিল। ১৭ ই ডিসেম্বর ১৭৯৯ সালে ৬৭ বছর বয়সে মাউন্ট ভার্নন এ তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল।

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

৩৬৫ দিনে ৪,৫১৭ কিলোমিটার দৌড়

অ্যাপোলো – ১১ চাঁদ ল্যান্ডিং মিশনের সময় ভয়াবহ কীছূ মুহূর্ত