in

পৃথিবীর অদ্ভুত সুন্দর কিছু গাছ

ঊদ্ভিদ প্রকৃতির এক বিস্ময়কর উপাদান । আমাদের প্রতিদিনকার অস্তিত্ব রক্ষায় এর ভূমীকা খূবই গুরুত্বপুর্ণ । সারা পৃথিবীবয়াপি নগর , শহরতলীর প্রাকৃতিক দৃশ্য এবং অবারিত বনাঞ্চল্কে যুক্ত করেছে উদ্ভিদ। পৃথিবীতে প্রায় ২৩০০০ প্রজাতির ৪০ হাজার কোটি উদ্ভিদ রয়েছে । তাই উদ্ভিদকে বিশেষায়ীত করতে অনেক কিছুই বলা প্রয়োজন ।
প্রাত্যহিক জীবণে আমরা যে উদ্ভিদ্গূলো দেখতে পাই তার মধ্যে এমন কিছু উদ্ভিদ রয়েছে যারা বৈশিষ্টের দিক থেকে ভিন্ন ও স্বতন্ত্র । যাদের প্রতি বিস্মিত হউয়া ছাড়া উপায় থাকেনা । এমন কিছু উদ্ভিদ যাদের উচ্চতা , পুরুত্ব, উজ্জ্বল সব রঙ দিয়ে সবার মনোযোগ আকর্ষন করেছে । এদের ছবি প্রকাশিত হলে অতিমাত্রায় বিশেষ ঊদ্ভিদ্গুলো ইন্টারনেট জগতে বিশেষভাবে আলোচিত হয় ।

ঊপরের ছবির গাছটি তার প্রজাতির মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয় । মনোরম গোলাপী পূস্পপুঞ্জ সহকারে এই বৃক্ষের বয়স ১২৫ বছরের ও বেশি । এটি রডডেণ্ড্রোণ নামে সুপরিচিত। যদিও একে গাছ বলা হচ্ছে । কিন্তু প্রকৃতপক্ষে এটি একটা গূল্মের সমাহার । এই বৃক্ষটির বিশেষ হঊয়ার পেছনে বিশেষ হউয়ার পেছনে কারন কি ?
বেশিরভাগ রডডেণড্র্যন গাছ দেখতে গুল্মের মতই হয় তবে বিশেষ এই গাছটি বয়সের কারনেই তার এই সৌন্দর্য ধারন করেছে । নিজেকে আকৃতি দিতে নিজেকে দীর্ঘ সময় দিয়েছে এই গাছটি ।
পৃথিবীব্যাপী শ্বাসরোধ করা সুন্দর এমন আরো অনেক গাছ রয়েছে । এখানে দর্শনীয় কীছূ উদ্ভিদের বর্নণা দেয়া হলো ।

১৪৪ বছর বয়সী ‘’ঊইস্টেরিয়া’’ জাপান
জাপানে অবস্থিত এই উইস্টেরিয়া গাছ গুলো এতোই বিশাল আকৃতির যে বড় বড় কিছু রড ডীয়ে এড় একেবেকে ্যাওয়া শাখাগুলোড় ভড় টইকিয়ে রাখা হয়েছে । বিশাল গাছগুলোড় আকাবাকা শাখা প্রশাখা থেকে ঝড়ে পড়ে গোলাপী ও বেগুনি রঙ্গের মনমুগ্ধকর ফুল । সারা পৃথিবী থেকে ঘুরতে আসা মানুষ এঈ ঊইস্টেরিয়া গাছ গুলোর নীচ দিয়ে একটু হেটে বেড়ানোর কথা ভোলেনা ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

অনন্য সুন্দর জাপানীজ ম্যাপল গাছ ,

 

পোর্টল্যান্ড , ওরাগ ঝুলন্ত শ্যাওলা দিয়ে সাজানো দক্ষিনমেরুর গাছ , ওরাগন ।

প্রস্ফূটীত চেরি , বন , জার্মানি
এই চেরি গাছগুলোর নীচ দিয়ে হাটার সময় যে কেউ রাস্তার কোলাহল , তাড়াহূড়ো, বায়ূ দূষণ সবকিছুই ভুলে যাবে ।

ড্রাগনব্লাড, ইয়েমেন
এই গাছটি থেকে উতপন্ন লাল রঙ এর রস ই গাছটির ড্রাগনব্লাড নাম হঊয়ার কারণ । গাছটি থেকে জাম জাতীয় এক ধরনের ফলও ঊতপণ্ণ হয় । যার প্রতিটিতে ১-৩টি বীজ ঠাকে , এ বীজ ও অন্যান্য পশুর খাবার ।

জাকারান্ডা , কূলিনান , দক্ষিন আফ্রিকা
রেইনবো ইউক্যালিপ্টাস , কাওয়াই , হাওইয়াই ।
রেইনবো ইউক্যালিপ্টাস তার চারপাশের পরিবেশ নিয়ে বেশ খুতখুতে থাকে । কিন্তু অণূকূলে সুষ্ঠ পরিবেশ পেলে গাছটি সবচেয়ে সুন্দর হয়ে বেড়ে ওঠে। এর বহু রং বিশিষ্ট বাকলে রংধনুর সবগুলো রঙই লক্ষনীয় হয় ।
ম্যাপল গাছের সুরংগ,ওরাগন ।
ম্যাপল গাছগুলো শুধু যে দর্শণীয় তা নয় ,এগুলো তৈরি করেছে অনন্য অসাধারন গাছ সুড়ঙ্গ যার ভেতর দিয়ে হাটতে পারবে যে কেঊ ।
দৈত্যাক্রিতির জন্য দ্যা প্রেসিডেন্ট ণামে খ্যাত । নিজ প্রজাতির মধ্যে এটী শাড়া পৃথিবীটে তৃতীয় বৃহত্তম গাছ ।
অন্ধকার প্রাচীরসম গাছ , আয়ারল্যান্ড
এই গাছ গুলো মূলট আঠারো শ শতকে স্টুয়ার্ট পরিবার স্থাপন করেছিলো ।
টাডেড় ধারণা ছীলো গাছ গূলো তার স্বতন্ত্র প্রাকৃতিক দৃশ্যের সাথে অতিথিকে অভ্যর্থনা জানাবে । ২০০ বছর অতিক্রান্ত হয়েছে কিন্তু গাছগুলো এখণও তেমনই রয়ে গেছে । এর আকর্ষনিয় বিন্যাস দর্শনের জন্য অনেকেই এখানে আসেন । যারা গেইম অব থ্রনস দেখেছেন তাদের কাছে এই অন্ধকার প্রাচীর অনেক সুপরিচিত । কারণ ছবির কিংস রোডের স্থান্টী এটীই ছিলো ।
এভিনিউ অব ওয়ার্ক্স , ডিক্সি বাগান , দক্ষিন ক্যালিফোর্নিয়া

ঝড়ো হাওয়ার গাছ , নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড এর কিছু অংশে বাতাস অনেক তীব্র থাকে । সেখানে এমন কিছু গাছ আছে যারা বাতাসের সাথে বেকে , মুচড়ে অনবরত বাতসের সাথে পুরো শরীর ভাসিয়ে দিতে পারে ।

ফ্লামবয়ান্ট, ব্রাজিল

আঞ্জেল ওক , জন্স আইল্যান্ড ,দক্ষিন ক্যালিফোর্নিয়া ।

বাওবাব , মাদাগাস্কার

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

কালনাগিনী সম্পর্কে আমাদের কুসংস্কার!

বাসর রাত!