in

প্রাচীন গ্রীকরা কীভাবে পার্থেননকে ইমপ্রেশন-এবং শেষ পর্যন্ত ডিজাইন করেছিলেন

প্রাচীন গ্রীকরা কীভাবে পার্থেননকে ইমপ্রেশন-এবং শেষ পর্যন্ত ডিজাইন করেছিলেন
অ্যাক্রোপোলিসের উপরে স্থাপিত শাস্ত্রীয় স্থাপত্যের এই আইকন ২500 বছর ধরে এথেন্স স্কাইলাইনকে আধিপত্য বিস্তার করেছে।
বিশ্বের কিছু স্মৃতিস্তম্ভ পার্টেনন চেয়ে বেশি স্বীকৃত। এথেন্সের ইলিসোস ভ্যালি থেকে প্রায় 500 ফুট উঁচু একটি চুনাপাথর পাহাড়ের উপরে বসা, দেবী এথেনাকে শ্রদ্ধা নিবেদন করা এই উত্সাহী মার্বেল মন্দিরটি আধুনিক বিশ্বের প্রাচীন গ্রীসের গৌরব নিয়ে আসে।
অ্যাক্রোপোলিস নামে পরিচিত পাহাড়ের উপকূলে একটি বিশাল পঞ্চম শতাব্দীর বিল্ডিংয়ের প্রজেক্টের সময় চিত্তাকর্ষক গতির সাথে নির্মিত, পার্থেনন কেবল সুন্দর ছিল না-এটি স্থায়ীভাবে নির্মিত হয়েছিল।
বোমা বিস্ফোরণের মাধ্যমে, পেশা, অবহেলা, ভাংচুর ও এমনকি ভূমিকম্পের মাধ্যমে, পার্থেনন এবং অ্যাক্রোপোলিসের অন্যান্য কাঠামোগুলি স্থায়ীভাবে দাঁড়িয়ে আছে, তাদের নির্মাণে ব্যবহৃত অত্যাধুনিক পদ্ধতির কারণে।

“একটি বিঘ্নিত নির্মাণ”
অ্যাক্রোপোলিস ব্রোঞ্জ যুগের পূর্ব পর্যন্ত বাস করতেন, যখন মাইসেনীয়রা তাদের নেতাদের একজনকে ঘিরে একটি বিশাল প্রাচীরের যৌগ তৈরি করেছিল। 490 বিসি-তে, এথেনীয়রা এথেনায় একটি বড় মন্দির নির্মাণের কাজ শুরু করে, কিন্তু তারা তখনও এটির উপর কাজ করছিল যখন ফার্সি বাহিনী এক দশক পরে এথেন্সকে উৎখাত করেছিল, মন্দির-অগ্রগতির পাশাপাশি অ্যাক্রোপোলিসের প্রায় প্রতিটি অন্যান্য কাঠামো ধ্বংস করে দিয়েছিল।
447 বিসি-তে, এথেন্সের পর পারস্যদের উপর গ্রীক শহর-রাজ্যগুলির একটি জোটের নেতৃত্বের নেতৃত্বে, মহান এথেনিয়ান জেনারেল এবং রাজপুত্র পেরিক্সগুলি দুর্গের শুরুতে নতুন নির্মাণের আদেশ দেয়।

ওরেগন বিশ্ববিদ্যালয়ের শিল্প ইতিহাস ও ক্লাসিক্সের অধ্যাপক জেফ্রি হুউইট এবং দ্য এথেনিয়ান অ্যাক্রোপলিস্টের লেখক বলেছেন, “পেরিকসের অধীনে এথেন্স নিজেকে গ্রিক শহরগুলির মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসাবে প্রচার করতে চেয়েছিল।” 50 বছরেরও বেশি সময় ধরে, পেরিকিয়ান ভবন নির্মাণের ফলে এথেন পার্থিনোস (গ্রিক ভাষায় “এথেনা ভার্জিন”) শুধুমাত্র বড় মন্দির তৈরি হয় নি, তবে অ্যাক্রোপোলিসের গেটওয়ে প্রোপ্লেইয়া পাশাপাশি দুটি ছোট মন্দির, ইরেচেথিয়ন এবং এথেনা নাইকি মন্দির।
“অনেকগুলি ভিন্ন এথেনস ছিল যারা আক্রোপলিসে উপাসনা করত,” হুউইট ব্যাখ্যা করেন। “ইরেচেথিয়ন সত্যিই আথেনা পলিয়াস, বা শহরের অভিভাবক এথেনার শেষ মন্দির। এথেনা রক্ষাকারী একটি যোদ্ধা দেবী হিসাবে তার ভূমিকাতে এথেনা মন্দিরটি এথেনাকে উৎসর্গ করে। এটি এখনও একই দেবী, কিন্তু বিভিন্ন উপায়ে ও বিভিন্ন উপাসনায় সে পূজা করত। ”

মহিমান্বিত Deviant Parthenon
447 বিসি তে পার্থেনন নির্মাণ শুরু এর নকশা দুটি স্থপতি, ইক্টিনাস এবং ক্যালিক্রেটস এবং সেইসাথে ভাস্কর্য ফিদিয়াসে জমা দেওয়া হয়। প্রাচীন ও আধুনিক পর্যবেক্ষকগণ একইভাবে মন্দির নির্মাণের জন্য ব্যবহৃত অত্যাধুনিক কৌশলগুলিতে অবাক হয়েছেন, যা আশ্চর্যজনক প্রভাব থেকে শাস্ত্রীয় গ্রিক স্থাপত্যের ডোরিক এবং ইওনিক শৈলী মিশ্রিত করেছে।
যদিও পার্থেনন পুরোপুরি সোজা এবং সমান্তরাল দেখায়, তবে এটি ভিত্তি থেকে শুরু করে এবং ধাপগুলি, উপনিবেশ এবং এমনকি ছাদের মধ্য দিয়ে চলতে থাকে। সময়ের সাথে সাথে ব্লকগুলির বসতি স্থাপনের পরিবর্তে, এটি মন্দিরের নির্মাতাদের ইচ্ছাকৃতভাবে তৈরি করা হয়েছিল, যেমন কৌশলগুলির মাধ্যমে বেল্লিং বা ধাপগুলি ব্লক করা, কলামগুলিকে সামান্য অভ্যন্তরীণভাবে টানানো এবং কোণার কলামগুলিকে অন্যদের তুলনায় সামান্য পুরুতর করা। উপরন্তু, কলমগুলির মাঝখানে একটি সামান্য ফুসফুস রয়েছে, যা এন্টাসিস নামে পরিচিত।
রোমান আর্কিটেক্ট ভিট্রুভিয়াস যুক্তি দিয়েছিলেন যে এই ধরনের পরিমার্জনাগুলি অপটিক্যাল বিভ্রমের প্রভাবগুলি মোকাবেলা করার জন্য তৈরি করা হয়েছে: দূরত্ব থেকে দেখা গেলে, পুরোপুরি সরল রেখাটি সাগরে প্রদর্শিত হবে, অথচ মন্দিরের বক্রতা সেই বিভ্রমকে প্রতিরোধ করবে। কিন্তু হিউউইট পরিমার্জনের জন্য আরেকটি আরও বেশি শিল্পী প্রেরিত কারণের পরামর্শ দেয়।
তিনি বলেন, “পার্থেননের মতো বিশাল একটি ভবন যা নিখুঁত অনুভূমিক এবং নিখুঁত উল্লম্বের সাথে সম্পূর্ণরূপে সোজা ছিল, এমন একটি বিল্ডিংয়ের চেয়ে কম আকর্ষণীয় দৃশ্যমান হবে, যা প্রকৃতপক্ষে দেখা বা অভিজ্ঞতার পরিবর্তে প্রথমে উপলব্ধি করা হয়।” “এটা এই ভাবে আরো সক্রিয় মনে হচ্ছে। পার্থেনন একটি ভবন, কিন্তু এটি প্রায় [একটি] ভাস্কর্য। ”

“বিল্ট টু লাস্ট”
পার্থেনন দৃশ্যত 438 বিসি দ্বারা সম্পন্ন হয়েছিল, যখন এথেন পার্থিনোসের একটি বিশাল সোনা ও হাতি মূর্তিটি ভিতরে স্থাপন করা হয়েছিল। সব, নির্মাণ মাত্র নয় বছর সময় নেন। অ্যাকোপোলিসের গেটওয়ে প্রপ্লেইয়া, নির্মাণের জন্য মাত্র পাঁচ বছর কম সময় নেয়।
“আমাদের দৃষ্টিকোণ থেকে, এই ভবন নির্মাণ খুব দ্রুত ছিল,” Hurwit নির্দেশ করে। “পেরুটার্ক, যিনি পেরিক্সের জীবন লিখেছেন, পেরিকান বিল্ডিং প্রোগ্রামের ভবনগুলির নির্মাণ কতটা অসাধারণ তা নিয়ে মন্তব্য করেছেন। এটা এমনকি প্রাচীনকালে মানুষ প্রভাবিত। ”
যদিও 4২9 বিসি তে পেরিক্স মারা গেছেন, তবে তাঁর মৃত্যুর পর ভবন নির্মাণের কাজ সম্পন্ন হবে। আথেন্সের ধর্মীয় কেন্দ্র হিসেবে 1,000 বছর পর, রোমান ও বাইজেন্টাইনের শাসন অনুসারে, পঞ্চম শতাব্দীর এ। ডি। তে অ্যাক্রোপোলিস পূজা করার খৃস্টান স্থান রূপে রূপান্তরিত হয়েছিল। 15 তম শতাব্দীতে অটোমান বিজয়ের পর, এটি একটি মসজিদ হিসাবে ব্যবহৃত হয়। 19 শতকে গ্রিসের স্বাধীনতা জয়ের সময়, অ্যাক্রোপোলিসের ভবনগুলি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, কিন্তু এখনও দাঁড়িয়ে ছিল।

ভূমিকম্পের সময় পার্থেনন এবং অন্যান্য কাঠামো বিশেষ স্থিতিস্থাপকতা দেখিয়েছে। হারউইট বলছেন, তারা একটি প্রাথমিক পরীক্ষায় বেঁচে গিয়েছিল, যখন একটি ভূমিকম্প 426 বিসি-তে আথেন্সকে আঘাত করেছিল, কলামটিকে এক ইঞ্চির মাত্র একটি অংশ দ্বারা বিচ্ছিন্ন করেছিল তবে কাঠামোটি অন্যথায় অক্ষত রেখে চলেছিল।

2015 সালে, এথেনিয়ান অ্যাক্রোপোলিসের স্মৃতিস্তম্ভগুলিতে সমসাময়িক হস্তক্ষেপের একটি কর্মশালায় ইঞ্জিনিয়ারদের একটি প্যানেল উপসংহারে পৌঁছেছে যে পার্থেনন এবং অন্যান্য কাঠামো তৈরির জন্য ব্যবহৃত মডুলার কলামটি ইচ্ছাকৃতভাবে “চমৎকার ভূমিকম্পের কার্যক্ষমতা” তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমনটি একজন প্রকৌশলীকে বলেছিল। কর্মশালার উদ্বোধনের সময় গ্রিক প্রতিবেদক ড।
প্রকৌশল ও শিল্পকলার মহান কৃতিত্বের জন্য ধন্যবাদ, অ্যাক্রোপোলিসের পেরিক্সের উচ্চাকাঙ্ক্ষী দৃষ্টিভঙ্গিটি দীর্ঘায়িত হয়েছে, যা প্রাচীন গ্রীসের সোনালী যুগের সবচেয়ে বিখ্যাত প্রতীক হয়ে উঠেছে।

“পেরিক্স নিজেকে দাবি করেছিলেন যে এথেন্স গ্রীসের স্কুল ‘হেলাসের স্কুল’ ছিল,” হারউইট বলে। “অ্যাক্রোপোলিস এথেন্সকে সকল গ্রীক শহরগুলির মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসাবে এবং এথেনীয়দের সকল গ্রিকদের মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসাবে উন্নীত করার এই প্রচেষ্টার মহান শ্রেণীকক্ষ ছিল।”

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

একটি প্লাস্টিক বিপ্লব!

ক্রাকাতোয়া দ্যা ভলকানিক আইল্যান্ড