in ,

ঊডস্টক মিউজিক ফেস্ট ১৯৬৯

১৯৬৯ সালের ১৫ আগস্ট, উডস্টক মিউজিক ফেস্টিভালটি শুরু হয়, তিন দিনের সঙ্গীত উত্সব শুরু করার জন্য নিউইয়র্কের বেথেলের একটি দুগ্ধ খামারে অর্ধ মিলিয়ন মানুষ অপেক্ষা করেছিল। “একটি অ্যাকুয়ারিয়ান অভিজ্ঞতা: শান্তি ও সঙ্গীত ৩ দিন” হিসাবে বিলিত, এই মহাকাব্য ঘটনাটি পরে কেবল উডস্টক হিসাবে পরিচিত হবে এবং ১৯৬০ এর পাল্টা সংস্কৃতি আন্দোলনের সমার্থক হয়ে উঠবে। উডস্টক একটি সফলতা ছিল, কিন্তু বিশাল কনসার্টটি হিট ছাড়াই বন্ধ হয়নি: শেষ মিনিটের স্থান পরিবর্তন, খারাপ আবহাওয়া এবং অংশগ্রহণকারীদের হোর্ডগুলি প্রধান মাথাব্যাথা সৃষ্টি করে। তা সত্ত্বেও, অনেকগুলি লিঙ্গের, ওষুধ, শিলা ‘এন’ রোল এবং বৃষ্টির কারণে, উডস্টক একটি শান্তিপূর্ণ উদযাপন ছিল এবং তার পবিত্র স্থান অর্জন করেছিল পপ সংস্কৃতি ইতিহাসে।
দ্য উডস্টক মিউজিক ফেস্টিভালটি বিনিয়োগের সুযোগ সন্ধানের জন্য চারজন পুরুষের বয়স ২৭ বা তার চেয়ে কম বয়সী মানুষের মস্তিষ্কে ছিল: জন রবার্টস, জোয়েল রোসেনম্যান, আর্টি কার্নফেল্ড এবং মাইকেল ল্যাং।

ল্যাং ১৯৬৮ সালে সফল মিয়ামি সঙ্গীত উৎসব সংগঠিত করেছিলেন এবং কপিলফিল ক্যাপিটল রেকর্ডসে সর্বনিম্ন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ম্যানহাটান রেকর্ডিং স্টুডিও নির্মাণে জড়িত নিউ ইয়র্ক উদ্যোক্তাদের রবার্টস এবং রোসেনম্যান ছিলেন। চারজন পুরুষ উডস্টক ভেন্টারস, ইনকর্পোরেটেড গঠিত, এবং একটি সঙ্গীত উত্সব হোস্ট করার সিদ্ধান্ত নিয়েছে।

ক্রেডিটেস ক্লিয়ারওয়াটার রিভিউলাইন প্রথম বড় নাম ছিল সাইন ইন এবং সাইন ইন এবং অন্যান্য সুপরিচিত সংগীতশিল্পীদের আকর্ষণ করার জন্য প্রয়োজনীয় কাঠামোর জন্য বিশ্বস্ততা প্রদান করে।
কোথায় উডস্টক ছিল?
নিউ ইয়র্কের ওয়ালকিলের হাওয়ার্ড মিলস ইন্ডাস্ট্রিয়াল পার্কে অনুষ্ঠিত অনুষ্ঠানের জন্য উডস্টকের প্রাথমিক পরিকল্পনাটি আহ্বান জানানো হয়।
ওয়ালকিল শহরের কর্মকর্তারা বিস্ফোরিত হন, তবে চুক্তির বাইরে ফিরে এসে আইনটি পাস করে যা তাদের জলাভূমির কনসার্টের সম্ভাবনা বাদ দেয়।
উডস্টক ভেন্টার্স কয়েকটি অন্যান্য স্থান আবিষ্কার করেছে, কিন্তু কেউ প্যান আউট করেনি। অবশেষে, কনসার্টের মাত্র এক মাস আগে ৪৯ বছর বয়সী ডেইরি কৃষক ম্যাক ইয়াসগুর নিউইয়র্কের বেথেলের হোয়াইট লেক এলাকায় তার ভূমির অংশ ভাড়া দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন।
কনসার্টের সাথে মাত্র এক মাস দূরে থাকাকালীন চারটি মারাত্মক অংশীদার সুযোগ পেয়ে যায় এবং তার জিজ্ঞাসা মূল্য প্রদান করে।

Woodstock একটি বিনামূল্যে কনসার্ট হয়
একটি ঘটনাস্থল এবং প্রতিভা সঙ্গে সুরক্ষিত, সহযোগীদের সরবরাহ চালু। বেড়া, প্রবেশদ্বার এবং টিকিট বুথগুলি সেট আপ করতে হবে এবং একটি অভিনয়কারীর প্যাভিলিয়ন, ছাড়ের স্ট্যান্ড, বাথরুমের সুবিধা এবং মেডিকেল তাঁবু নির্মিত হবে।
কিন্তু সেই সময় মানুষ কনসার্টের কয়েক দিন আগে আগমন শুরু করে, বেড়া, দরজা এবং টিকেট বুথগুলি এখনও প্রস্তুত ছিল না।
দ্য টেলিগ্রাফের একটি সাক্ষাত্কারে ল্যাং মতে, “আপনি দরজা এবং বেড়াগুলি শেষ করার জন্য যা করতে পারেন তা আপনি করেন-তবে আপনার অগ্রাধিকারগুলি আছে। মানুষ আসছে, এবং আপনি তাদের ভোজন করাতে সক্ষম, এবং তাদের যত্ন নিতে, এবং তাদের একটি শো দিতে হবে। তাই আপনাকে অগ্রাধিকার দিতে হবে। ”
কনসার্ট-গিয়ারদের চার্জ করার কোন কার্যকর উপায় নেই, ল্যাং এবং তার সঙ্গীরা উডস্টককে একটি মুক্ত ইভেন্ট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।
জনসাধারণের আগমন
মূলত, প্রায় ৫০,০০০ মানুষ প্রত্যাশিত ছিল। কিন্তু ১৩ আগস্ট নাগাদ কমপক্ষে সেই সংখ্যাটি ইতিমধ্যে অবস্থানের বাইরে এবং ১০০,০০০ টিকিট পূর্বে বিক্রি করা হয়েছিল।
আনুমানিক এক মিলিয়ন মানুষ উডস্টকের উপর নেমে এসেছিল, তার সংগঠকরা আরো সুবিধা যোগাতে ভীত হয়েছিলেন। মহাসড়ক এবং স্থানীয় সড়কগুলি স্থবির হয়ে ওঠে এবং অনেক কনসার্ট-যাত্রী কেবল তাদের গাড়ি পরিত্যাগ করে এবং পায়ে বাকি পথের দিকে তাকাতে থাকে। অবশেষে প্রায় অর্ধ মিলিয়ন লোক ঘটনাস্থলে পৌঁছেছিল।
উডস্টক শ্রোতা বিভিন্ন এবং দ্রুত পরিবর্তনশীল সময়ের প্রতিফলন ছিল। কিছু হিপ্পি ছিল, যারা বস্তুবাদের মধ্যে পড়ে থাকা সমাজের দ্বারা বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।
১৯৬৯ সালে, দেশটি বিতর্কিত ভিয়েতনাম যুদ্ধে গভীর ছিল, এটি একটি দ্বন্দ্ব যা অনেক তরুণরা কঠোরভাবে বিরোধিতা করেছিল। এটি ছিল নাগরিক অধিকার আন্দোলনের যুগ, বিশাল অস্থিরতা এবং প্রতিবাদের সময়। উডস্টক মানুষের সঙ্গীত থেকে পালাতে এবং ঐক্য ও শান্তি একটি বার্তা ছড়িয়ে একটি সুযোগ ছিল।
যদিও উডস্টক এ ভিড় এবং খারাপ আবহাওয়া, তীব্র গরমে গলিত অবস্থা এবং খাদ্যের অভাব, পানি এবং পর্যাপ্ত স্যানিটেশন থাকার পরেও উপভোগ করেছিল, তবুও সামগ্রিক ভিবিটি সুসজ্জিত ছিল। পিছনে তাকিয়ে, কিছু মানুষ সহিংসতার অভাবকে বড় সাইক্লিলিক ওষুধগুলিতে ব্যবহার করে।
অন্যরা বিশ্বাস করে যে হিপ্পি কেবল “প্রেম না, যুদ্ধ না করে” তাদের মন্ত্রকে বেঁধে রেখেছিলেন। আসলে, উডস্টক-এ কয়েকটি দম্পতির আক্ষরিক অর্থে এ শব্দটি গ্রহণ করে এবং যখনই মেজাজ আঘাত পায় তখনই প্রেম তৈরি হয়।

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

এক লক্ষ বছরের পুরানো পেইন্ট মিক্সিং খেলনা পাওয়া গেছে

ভয়ংকর সেতুগুলো আপনাকে অবাক হতে বাধ্য করবে।