in

এক লক্ষ বছরের পুরানো পেইন্ট মিক্সিং খেলনা পাওয়া গেছে

একটি সাম্প্রতিক আবিষ্কার থেকে জানা যায় যে প্রাথমিক মানুষগুলি আগের মতো চিন্তাভাবনা করার মতো অত্যাধুনিক আচরণে জড়িত।
কমপক্ষে, গবেষকগণ জার্নাল বিজ্ঞান সাম্প্রতিক ইস্যুতে প্রকাশিত একটি কাগজে বর্ণনা করেছেন। ২008 সালে, তারা আবিষ্কার করেছিল যে তারা কি মনে করেন টুলকিটগুলি হ’ল প্রাচীন হোমো সেপিয়েন্সের দ্বারা ব্যবহৃত আকৃতির নরম, রঙিন শিলা যা লোহা অক্সাইডগুলি-পুরানো পরিচিত রূপে রূপান্তরিত করে। তাদের গবেষণায় দেখা গেছে যে আধুনিক মানুষের পূর্বপুরুষেরা পরিকল্পনা করতে পারে, ধারণাগতভাবে চিন্তা করতে এবং অতীতে চিন্তা করার আগে অত্যাধুনিক আচরণে ব্যস্ত।
“এই আবিস্কারটি জটিল মানব জ্ঞানের বিবর্তনের একটি গুরুত্বপূর্ণ মাপকাঠিকে প্রতিনিধিত্ব করে যা দেখায় যে মানুষের কাছে উত্সাহ, একত্রিত করা এবং সঞ্চয় করার উপাদানগুলির সম্ভাব্য ক্ষমতা ছিল যা সম্ভবত তাদের সামাজিক অভ্যাসগুলি বাড়ানোর জন্য ব্যবহার করা হয়েছিল”, বলেছেন বিশিষ্ট গবেষক ক্রিস্টোফার হেনসিলউডউড জোহানেসবার্গে উইটওয়াটারসান্ড বিশ্ববিদ্যালয়। তিনি আরও বলেন যে, যদিও এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে হোমো স্যাপিয়েন ২00,000 সালে প্রকাশিত হয়েছিল 200,000 বছর আগে, প্রাথমিক পর্যায়ে তাদের বুদ্ধিমত্তা এবং দক্ষতার বিষয়ে প্রত্নতাত্ত্বিক সূত্র উল্লেখযোগ্যভাবে অস্পষ্ট। ব্লোমোস গুহা আর্টিফিফ্যাক্টগুলি 40,000 থেকে 50,000 বছর ধরে ও চার প্রক্রিয়াকরণ এবং সম্পর্কিত ক্রিয়াকলাপের অন্যান্য প্রমাণ পূর্বাভাস দেয়।
140,000 বছর আগে প্রাথমিক মানুষের আশ্রয়স্থল যে কোনও সাইটে আবিষ্কৃত হয়েছিল, গবেষণায় মিক্সিং বাটিগুলির মতো কাজ করা স্তন্যপায়ী হাড় এবং আবালোন শেলগুলির জন্য দুইটি খেলনার মধ্যে অবশিষ্টাংশ এবং টুকরা, পাথর সরঞ্জামগুলি অন্তর্ভুক্ত ছিল। গবেষকরা তাদের বয়স গণনা করতে দাফন করা হয়, যা কোয়ার্টজ অবক্ষেপণ বিশ্লেষণ। সহ-লেখক ফ্রান্সেসো ডেরিকিকো বলেন, “দুটি স্বাধীন পদ্ধতির সাথে উপলব্ধ ডেটিংটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি দুটি অস্পষ্টতা ছাড়াই দেখায় যে, দুটি টুলকিট 100,000 বছর বয়সী।” “এটি রঙ্গক উৎপাদনের জন্য কন্টেইনার এবং প্রাচীনতম পরিচিত খেলনাগুলির ব্যবহার সম্পর্কে তাদের সর্বাধিক পরিচিত প্রমাণ দেয়।
মধ্যযুগীয় প্রস্তর যুগের সময়, দক্ষিণ আফ্রিকার এই অঞ্চলটি শিকারী-গোষ্ঠীরা বসবাস করত, যদিও তারা আজ জীবিত মানুষের মত হোমো স্যাপিয়েন ছিল, কিছু প্রাচীন বৈশিষ্ট্য ধরে রেখেছিল, ড। তারা ব্লুম্বোস গুহা থেকে দূরে অবস্থিত, ভারত মহাসাগরের বসবাস। গবেষকেরা বলেছিলেন, গাভী-ভিত্তিক রঙ্গক ব্যবহার তাদের রহস্য বজায় থাকে, যদিও অন্যান্য গোষ্ঠীগুলি তাদের দেহকে আঁকা এবং হাজার হাজার বছর পরও অনুরূপ রঙের এজেন্টের সাথে শিল্প তৈরি করেছে।
এই টুলকিটগুলির পুনরুদ্ধার মানুষের সাথে সম্পর্কিত প্রাথমিক প্রযুক্তির এবং আচরণগত বিকাশের জন্য প্রমাণ যোগ করে এবং তাদের ইচ্ছাকৃত পরিকল্পনা, উত্পাদন এবং রঙ্গক যৌগ এবং কন্টেইনারের ব্যবহারকে নথিভুক্ত করে,” হেনসিলউডউড বলেন। “এটিও প্রমাণ করে যে মানুষের কাছে রসায়ন প্রাথমিক জ্ঞান এবং 100,000 বছর আগে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করার ক্ষমতা ছিল।

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

আমেরিকা বিশ্বের পরাশক্তি হিসেবে হয়ে উঠার ইতিহাস

ঊডস্টক মিউজিক ফেস্ট ১৯৬৯