in

অদ্ভুদ এবং বিচিত্রময় কিছু বাড়ি

সবার স্বপ্ন থাকে যে তাদের একটি বাড়ি থাকবে। সেখানে তারা পরিবারের সাথে হাসি খুশি থাকবে। কিছু মানুষ দুই তিনটা ঘর নিয়ে সুখে শান্তিতে বসবাস করে। আবার কিছু মানুষের ৪০-৫০ টা ঘর নিয়েও বিশাল মহল থাকে। কিছু মানুষ আরামদায়ক দামি বাড়িতে থাকতে পছন্দ করে। কিন্তু এই পৃথিবীতে এমন কিছু মানুষ আছে যাদের পছন্দ কিছুটা অন্যরকম। এর পৃথিবীতে সবার থেকে আলাদা এবং বিচিত্র বাড়িতে থাকতে পছন্দ করে। আজকে আলোচনা করব পৃথিবীর কিছু অদ্ভুদ বাড়ি নিয়ে।

এখানে পথরের মত যে বাড়িটি দেখতে পাচ্চেন এটা কোন ছবি নয়। এটি একটি আসল বাড়ি এবং এই বাড়িতে মানুষ বসবাস করেন। এই বাড়িটির নাম হচ্ছে স্টোন হাউজ। এই বাড়িটি অদ্ভুদ আকৃতির। চারটি বিশাল পাথরের দেয়াল এবং ছাদে কাজ করে। এই বাড়িটি নির্মাণ কাজ শুরু করা হয় ১৯৭২ সালে এবং দুই বছর পর ১৯৭৪ সালে এই বাড়িটি সম্পূর্ণ তৈরি হয়। কিন্তু এখন এই বাড়িটি জাদুঘর হিসেবে ব্যাবহার করা হয়।

যখন কোন ব্যাক্তি বাড়ি বানায় তখন বিশেষ কিছু দিক খেয়াল রাখে। যেমন তাদের ঘরের দরজা জানালা কোন দিকে থাকবে। যাতে করে তাদের ঘরে পর্যাপ্ত আলো বাতাশ ঢুকতে পারে। এই দিকটি খেয়াল করে জাপানের টোকিও শহরে এমন একটি বাড়ি বানানো হয়েছে। যেটা একেবারে অদ্ভুদ। এই বাড়িটি এমন ভাবে তৈরি করা হয়েছে যে, এই বাড়িটির বাথরুম বাদে সবকিছু দেখা যাবে। এই বাড়িটির নাম দেওয়া হয়েছে হাউজ অব এনিকা। দূর দূরান্ত থেকে মানুষ এই বাড়িটি দেখতে আসে এবং এই ঘরটির ডিজাইন আর্কিটেক্ট ইলেক্ট্রনিক্স দ্বারা তৈরি করা হয়েছে। এই বাড়িটি ৯৫০ ফিটের ভিতর তৈরি করা হয়েছে।

যদি আপনি প্লেনে করে সফর করতে বেশি পছন্দ করেন তাহলে আপনিও এরকম একটি বাড়ি বানাতে পারেন। এরকম অনেক বাড়ি আছে। এর মধ্যে একটি বাড়ি ইউএসএ তে আছে। এই বাড়ির মালিকের ইচ্ছে ছিল তার বাড়িতে একটি মোবাইল হাউজ থাকবে। যেন সে যখন যেখানে ইচ্ছে তখন সেখানে যেতে পারে। এ জন্য সে তার একটি বন্ধুর কাছে পরামর্শ নেন। তার বন্ধু তাকে পরামর্শ দিল যে একটি পুরাতন প্লেন কিনে সেটিকে একটি মোবাইল হাউজ বানাতে পারবে। তারপর তিনি একটি কোম্পানী থেকে ২ হাজার ডলার দিয়ে একটি পুরাতন প্লেন কিনেন এবং সেটিতে তার নিজের বাড়ি বানান। দেখতে এটি অনেক বিচিত্র কিন্তু দেখতে অনেক সুন্দর বাড়িটি। মানুষ অনেক দূর দূরান্ত থেকে এই বাড়িটি দেখতে আসে।

সবাই চাই তাদের বাড়িটি অন্যদের থেকেও ভালো হওক। কিন্তু কিছু মানুষের পছন্দই অদ্ভুদ। যারা তাদের বাড়ি অদ্ভুদ এবং বিচিত্র বানাতে চাই। তারা তাদের অদ্ভুদ বাড়ির পিছনে অনেক টাকাও খরচ করে। এরকমই একটি বাড়ি পোল্যান্ডে অবস্থিত রয়েছে। যেটি আপ সাইট ডাউন নামে পরিচিত। এই বাড়িটির সবচেয়ে বিশেষ দিক হলো, এই বাড়িটি অন্যান্য বাড়ির থেকে আকৃতির দিক দিয়ে উল্টো। এই বাড়িটির ডিজাইন এমন ভাবে করা হয়েছে, যেন বাড়িটি দেখতে উল্টো লাগে। বাড়িটির ছাদ নিচের দিকে আর নিচের দিকটা উপরের দিকে দেখা যায়। এই বাড়িটি অন্যান্য বাড়ির থেকে অনেক বিচিত্র। যার কারণে এই বাড়িটি বিখ্যাত হয়ে গেছে। দূর দূরান্ত থেকে এই বাড়িটি মানুষ দেখতে আসে।

What do you think?

Written by Md Meheraj

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

অদ্ভুত উপজাতি

আইটিএইচএলএফ কনফারেন্সে দুই বাংলাদেশী শিক্ষক অংশগ্রহণ !!!