in

ড্রোন (Now Part Of Everyday)

ড্রোনস, বা অমানবিক বিমানের যানবাহন (ইউএভি) এখন বিশ্বজুড়ে দৈনন্দিন জীবনের অংশ। অপেশাদার বা পেশাদার ভিডিওগ্রাফি ব্যবহার করা হোক না কেন, অথবা শিল্প অ্যাপ্লিকেশন বিপুল পরিমানে, যেমন পরিদর্শন এবং পরিবেশ পর্যবেক্ষণ।
বিশ্বাস করুন নাকি, বাণিজ্যিক ড্রোন সামরিক বাহিনীর দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এবং তাদের ব্যবহার বিশ্বব্যাপী কৃষি থেকে পিজা সরবরাহের ক্ষেত্রে ভূমিকা পালন করার আশা করা হচ্ছে কারণ তাদের ফ্লাইট সিস্টেমগুলি আরও বুদ্ধিমান এবং স্বায়ত্তশাসিত হয়ে ওঠে।
প্রকল্প উইং এর স্ব-উড়ন্ত ড্রোন নিন। গুগল এর প্যারেন্ট কোম্পানির বর্ণমালা, হোম ডেলিভারির জন্য ইউএভি ব্যবহার করে বিশ্বের প্রথম বাস্তব সাফল্য। তার ওয়েবসাইটে, উইং প্রকল্পের সুবিধামত এবং পরিবেশগত উভয় জন্য একটি বিজয় হিসাবে বর্ণনা করে। লক্ষ্যবস্তুতে পণ্য ব্যবহারের সুযোগ বৃদ্ধি, গ্রীনহাউস গ্যাস নির্গমন হ্রাস করা, এবং ট্রাফিক সংকোচন সহজতর করা-এর সবই স্পষ্ট ভর আপিল রয়েছে।
বর্ণমালা বলছে, কানাডার কানাবারায় চালু হওয়া এই সেবাটি অ্যাপের মাধ্যমে অর্ডার দেওয়ার পরে কফি এবং আইসক্রিম মিনিটের মতো আইটেম সরবরাহ করবে। এবং ড্রেন, ব্যবসা প্যাকেজ এবং এমনকি গরম খাবার দ্বারা সরবরাহিত চিকিত্সা সরবরাহের জন্য উবারের উড়ন্ত ট্যাক্সি বা লিলিয়ামের স্বায়ত্বশাসিত জেট (300 মিনিট পর্যন্ত যাত্রীদের যাত্রা মাত্র 60 মিনিটের মধ্যে) নিয়ে জনসাধারণের পরিবহন থেকে ট্যানালাইজিং সম্ভাবনার উদ্বোধন করে এমন দিক নির্দেশ করার জন্য এই ডেলিভারিটি ।
ইউএভি-তে সংঘর্ষের সনাক্তকরণ এবং ম্যাপিং সিস্টেমে পরিশীলিততা ব্যাপকভাবে উন্নতি করতে হয়েছে। সোনার, ইনফ্রারেড, মনস্কোপিক এবং স্টিরিওস্কোপিক দৃষ্টি সেন্সরের সমন্বয়গুলি লেদার এবং রেঞ্জ ইমেজিং সময়-এর-ফ্লাইট ক্যামেরাগুলির মতো লেজার ম্যাপিং সিস্টেমগুলির সাথে যুক্ত করা হয় – যা 3D গভীরতা মানচিত্র তৈরি করে – ড্রোন বাইরের দিকে বা বাড়ির দিকে নির্দেশ করে। অ্যালগরিদম এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ড্রোন এর ফ্লাইট সিস্টেম পরিচালনা। ক্লাউডে তথ্য আপলোড করার সময় বাস্তব সময়ে ফ্লাইটের জন্য খুব ধীর গতির, তাই প্রান্ত কম্পিউটিং মডিউলগুলি দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য এআই-তে ইউএভিগুলি সরবরাহ করে। কিন্তু প্রকৃত স্বায়ত্তশাসনের লক্ষ্য মানে প্রাক-প্রোগ্রামযুক্ত মিশনে স্টিক করার পরিবর্তে কখন এবং কোথায় যেতে হবে তা ড্রোনগুলিকে সিদ্ধান্ত নিতে অনুমতি দেয়।
যাইহোক, পাইলটড ড্রোনগুলি এমন শিল্পকে বিপ্লব করতে সাহায্য করেছে যেখানে বায়ু, ভূমি বা মহাসাগরের বৃহত্তর এলাকাগুলি পর্যবেক্ষণ করা খুব ব্যয়বহুল ছিল। বন্যপ্রাণী সংরক্ষণে, ড্রোন মহাসাগর অ্যালায়েন্সের স্নটবোট এবং ম্যাককিবার প্রকল্পে ম্যাকাকের জনসংখ্যা, বাসস্থানের ধ্বংস, এবং ম্যালেরিয়ার মধ্যে সম্পর্কের সাথে তিমি ম্লাস বিশ্লেষণ করতে সহায়তা করেছে।
আফ্রিকান হাতি শিকারের সনাক্তকরণের জন্য এয়ার শেফার্ড প্রোগ্রাম যেমন একবার মানুষের কার্যকলাপে বেআইনী কার্যকলাপ খুঁজে পাওয়ার জন্য নির্ভর করেছিল। এখন, মানব পাইলটদের সনাক্তকরণ দ্রুততর করতে 180,000 মানুষের এবং পশু তাপ স্বাক্ষর প্রশিক্ষিত এআই দ্বারা সহায়তা করা হয়। সুপার ব্যাট ডিএ 50 এর মতো ড্রোন সিস্টেমগুলি সম্পূর্ণভাবে স্বতঃস্ফূর্ত ফ্লাইট ক্ষমতা প্রদান করে, যার মধ্যে রয়েছে লে-অফ এবং ল্যান্ডিন, এবং লক্ষ্যগুলি ট্র্যাক এবং অনুসরণ করার ক্ষমতা। এদিকে, সাইলড্রোন বাজারের মতো কোম্পানিগুলি অ্যাম্যানড লং-রেঞ্জ স্বায়ত্তশাসিত বায়ু এবং সৌর চালিত জলীয় ড্রোন যা আমাদের মহাসাগরের স্বাস্থ্যের তথ্য সংগ্রহ করে। র্যানমারিন প্রযুক্তি ড্রোনগুলি সাগর সমুদ্রের তথ্য সংগ্রহ করে এবং পরিচ্ছন্ন বর্জ্য ক্রিয়াকলাপের অংশ হিসাবে প্লাস্টিক বর্জ্য এবং অন্যান্য সমুদ্রের ধ্বংসাবশেষ সংগ্রহ করে।
ড্রোন পরিচালনার ধাঁধা একসঙ্গে পিসিং মানে বিশ্বব্যাপী বেতার এবং 5 জি হিসাবে টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের মাধ্যমে আরও ভালো সংযোগ সক্ষম করা। গুগল এবং ফেসবুক সহ বৃহত বিশ্বব্যাপী প্রযুক্তি কোম্পানি বর্তমানে সর্বত্র ইন্টারনেট সংযোগ বিস্তারের জন্য স্বায়ত্বশাসিত ড্রোন প্রযুক্তি গ্রহণ করছে। গুগল ব্রডব্যান্ড বেলুনগুলির একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করতে প্রজেক্ট লুন প্রতিষ্ঠা করে, তবে এটি সম্পূর্ণ কভারেজ নিশ্চিত করার জন্য উচ্চ উচ্চতায় সৌর চালিত ড্রোন ব্যবহার করে। টেলিকম কোম্পানির সফটব্যাঙ্কের সাথে তার অংশীদারিত্বটি 78 মিটার দীর্ঘ স্বায়ত্বশাসিত হক 30 ড্রোনগুলির একটি স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ইন্টারনেট সংযোগ বিমোচনে ব্যবহার করবে। একটি সময়ে কয়েক মাস ধরে নৈপুণ্য অ স্টপ উড়ে যাবে।
২018 সালের জুন মাসে অ্যাকুইলা নামে একটি প্রতিদ্বন্দ্বী প্রোগ্রামে ফেসবুকের বিনিয়োগ বন্ধ হয়ে যায়। তবে কোম্পানি এয়ারবাসের সাথে একটি অংশীদারিত্ব বজায় রেখেছিল এবং এখন এটিরস্পেস জায়ান্টের জেফির ড্রোন ব্যবহার করে উচ্চ উচ্চতায় প্ল্যাটফর্ম সিস্টেমের বিচারে অংশ নিচ্ছে।
নতুন drones ‘অনবোর্ড সিস্টেম এবং সেন্সর নেট থেকে সংযুক্ত করা হয় তা নিশ্চিত করে যে তারা সংগৃহীত তথ্য রিয়েল টাইমে বিশ্লেষণ করা যেতে পারে। এর অর্থ হল তারা ক্রমাগত উন্নতির জন্য প্রোগ্রাম করা, নজরদারি করা এবং আপডেট করা যেতে পারে।
স্বায়ত্তশাসন অনেক শিল্পে ভর ড্রোন গ্রহণের সর্বশেষ বাধা হতে পারে। স্বশাসিত ড্রোন নিঃসন্দেহে এক্সেল হবে যেখানে মলিন, বিপজ্জনক, এবং নিস্তেজ কাজ। নাসা তার বায়ুমণ্ডলের উপর তথ্য সংগ্রহের জন্য ব্ল্যাক সুইফ্ট প্রযুক্তির সাথে শুক্রবার ড্রোন মিশন পরিকল্পনা করছে। এটি নিম্ন উচুত্বের ফ্লাইটগুলির জন্য একটি মনুষ্যবাহী বিমান ট্রাফিক ব্যবস্থাপনা সিস্টেম তৈরি করেছে।
যুক্তরাষ্ট্রে নিউক্লিয়ার রোবোটিক্সের জাতীয় কেন্দ্র ধ্বংসপ্রাপ্ত চেরনোবাইল চুল্লির বিকিরণ বিতরণের জরিপের জন্য ড্রোনগুলির একটি বহন ব্যবহার করেছে। এটা বিরল খনিজ prospecting মধ্যে সরানোর আগে এই সাইট এবং অন্যদের পরিষ্কার করার জন্য স্বায়ত্বশাসিত ড্রোন বিকাশ আশা।
অবশ্যই, প্রতিরক্ষা যেখানে বেশিরভাগ ভারী বিনিয়োগ করা হচ্ছে। সশস্ত্র বাহিনী ঝলসানো ড্রোন বিকাশ চালিয়ে যাচ্ছে যা কার্যকলাপ সমন্বয় এবং সিদ্ধান্ত নিতে একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। ভবিষ্যতে মিশন বোমা হামলা, শত্রু বাহিনী শিকার, বা জ্যামিং যোগাযোগ অন্তর্ভুক্ত হতে পারে।
তথাকথিত স্বায়ত্তশাসিত অস্ত্র ব্যবস্থার বৈধতা (এডব্লিউএস) আন্তর্জাতিক বিতর্ককেও জাগিয়ে তুলেছে। বিশ্বব্যাপী এআই বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিষেধাজ্ঞার দাবি জানিয়ে এডব্লিউএস-এর একটি সুস্থ ও সমন্বিত সমন্বয় করেছেন
তাই স্বশাসিত ড্রোন সমাজের একটি গ্রহণযোগ্য অংশ হতে পারে আগে, অতিক্রম করতে বাধা আছে। উইং এর অভিযোগ পেয়েছিল যে তার ইউএইভিগুলি হৈচৈপূর্ণ এবং ঘৃণ্য ছিল এবং প্যাকেজগুলি বাদ দেওয়া বা ড্রোনগুলি ক্র্যাশ করার বিষয়ে উদ্বেগ রয়েছে।
নাসা এবং অন্যান্য স্টার্ট-আপগুলি দ্বারা ড্রোন ট্র্যাকিং এবং ফ্লাইট ম্যানেজমেন্ট সিস্টেমগুলির বিকাশ সত্ত্বেও, স্বায়ত্তশাসন এবং সুবিধার জন্য ধাক্কা ভাল সমন্বয়কৃত বেসামরিক প্রতিরোধের সাথে দেখা হতে পারে।

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

কাঠের তৈরি ১৮ তলা ভবন!

অদ্ভুত উপজাতি