in

“হাওয়াই এর কচ্ছপ সংরক্ষণ”

মালামা হানুয়া “আইল্যান্ড আর্থ” এর যত্ন নেওয়ার জন্য একটি হাওয়াইয়ান ফ্রেজ। যাইহোক, উপকূলীয় এবং মহাসাগরের আবাসস্থল যেমন প্রবাল শিলা এবং সৈকতগুলির হ্রাস ও হ্রাসের ফলে আকাশমণ্ডল মহাসাগরগুলি হ্রাস পেয়েছে যা দ্বীপপুঞ্জকে স্বল্প-স্বাস্থ্যকর অবস্থায় পরিণত করেছে। ক্রমবর্ধমান তাপমাত্রা এবং আরো অম্লীয় জলের ধন্যবাদ, সমুদ্র, যা হাওয়াইয়ের জীবনযাত্রার সাথে অবিচ্ছেদ্য, ভুগছে।

এই সত্ত্বেও, হাওয়াই এর কচ্ছপ জনসংখ্যা সমৃদ্ধ এবং একটি বিশ্বব্যাপী প্রবণতা bucking হয়।

১৪০-প্লাস দেশগুলিতে যে সমস্ত সবুজ কচ্ছপের জনসংখ্যা পাওয়া যেতে পারে তাদের মধ্যে রয়েছে বিপন্ন বা হুমকি হিসাবে তালিকাভুক্ত – হাওয়াই ব্যতীত, যেখানে এই বিশেষ প্রজাতির কচ্ছপ উপরে উঠেছে। আদিবাসী প্রজাতি mo’olelo – সাংস্কৃতিক ঐতিহ্য এবং গল্পগুলিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে – কিছু পরিবার আধ্যাত্মিক অভিভাবকদের মতো সমুদ্রের কচ্ছপগুলি পুনর্বার করে। গত দুই দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বছর সবুজ কচ্ছপের জনসংখ্যা বাড়ছে ৫% এবং কিছু ক্ষেত্রে ৮%। ১৯৭৩ সালে ৩৫ টির তুলনায় এখন প্রায় ৮০০ নারী কচ্ছপ নিখুঁতভাবে নেমেছে।
১৯৭৮ সালে, কচ্ছপগুলি হুমকিপ্রাপ্ত প্রজাতি আইনের উপর স্থাপিত হয়েছিল। সংখ্যায় সরীসৃপের পতন মাছ ধরার, দূষণ, অবৈধ শিকার, এবং উপকূল বরাবর উন্নয়ন দ্বারা সৃষ্ট হয়েছিল।

হাওয়াইর কচ্ছপগুলিতে পর্যটন এর প্রভাব দ্বীপগুলিতে একটি গুরুতর সমস্যা। গত বছর, একটি কচ্ছপের জন্য একটি পর্যটককে $১,৫০০ জরিমানা করা হয়েছিল। প্রায় ৬মিলিয়ন পর্যটক গত বছর ওহু দ্বীপ পরিদর্শন করেছিল, এবং এত বেশি যোগ করা ব্যক্তিদের চাপ অনিবার্যভাবে সামুদ্রিক জীবনের উপর তার টোল নেয়। সমুদ্র সৈকতগুলিতে প্লাস্টিকের লিটার বৃদ্ধি, সমুদ্রের উপকূলে আরও হোটেলের উন্নয়ন, পর্যটকদের পরিচর্যা, এবং পরিদর্শন ক্রুজ জাহাজগুলি থেকে পানি দূষণের মাত্রা কিছু ফলাফল।

কিন্তু কিছু পর্যটন অপারেটর, হোটেল এবং বিজ্ঞানীরা কচ্ছপ পুনরুজ্জীবনের সাথে সাহায্য করার সুযোগ হিসাবে দর্শকদের ব্যবহার করছেন। ট্যাগিং, স্যাটেলাইট ট্র্যাকিং এবং টাইম-ডেপেন্ড রেকর্ডারগুলি ন্যাশনাল ওশানিক এন্ড এটমস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএএ) দ্বারা নিযুক্ত সমস্ত কৌশল, যা হাওয়াইয়ের হান্নে – হাওয়াইতে হাওয়াইর সবুজ কচ্ছপ সংরক্ষণে জনসাধারণের সাথে জড়িত থাকার এবং জড়িত করার চেষ্টা করেছে।
গত দুই বছর ধরে, এনওএএ জীববিজ্ঞানী আবাসস্থল, মাইগ্রেশন, এবং বন্টন ট্র্যাক করার জন্য, কচ্ছপ encounters রিপোর্ট সাহায্য করার জন্য “নাগরিক বিজ্ঞানীরা” উপর প্রাণবন্ত হয়েছে। বিজ্ঞানীরা তাদের গ্রীষ্মের ক্ষেত্রের সার্ভেগুলির শুরুতে কচ্ছপের শেলগুলিতে প্রায় এক বছরের জন্য স্থায়ী একটি অস্থায়ী সংখ্যা রচনা করেন। এটি কচ্ছপ চিহ্নিত করা সহজ করে তোলে এবং এর অর্থ হল জনসাধারণের কচ্ছপের সংখ্যা এবং অবস্থান পাঠানোর মাধ্যমে প্রচেষ্টায় সাহায্য করতে পারে।

হাওয়াই এর হুয়ালাই রিসর্ট একটি চলমান কচ্ছপ ট্যাগিং প্রোগ্রাম জনসংখ্যার নিরীক্ষণ তাদের প্রচেষ্টা, পাশাপাশি ছাত্র শিক্ষা পরামর্শদান এবং স্থানীয় শিক্ষক সহায়তা প্রদান শিক্ষাগত আউটরিচ কোর্স চলমান সাহায্যকারী। আশ্রয়ের পরিবেশে নিজস্ব প্রভাবগুলি ট্র্যাক করার জন্য দর্শকদের জন্য সামুদ্রিক জীবনযাত্রার আচরণ এবং প্রতি কয়েক মাস স্বাস্থ্য পর্যবেক্ষণ বিশ্লেষণও তৈরি করেছে। ওহু ভিত্তিক ওয়েস্ট সাইড স্পেশালিটি ট্যুরগুলির মতো সংস্থাগুলি তার বন্যপ্রাণী পর্যবেক্ষক ভ্রমণকে শিক্ষা ও সংরক্ষণের সুযোগে পরিণত করেছে। কোম্পানির সামুদ্রিক জীববিজ্ঞানী ক্রু প্রাণীদের সাথে নিরাপদ encounters নিশ্চিত করার জন্য snorkeling ভ্রমণের উপর পর্যটকদের সঙ্গে। পশ্চিমা ওহু উপকূল বরাবর এবং কচ্ছপগুলি ঘন ঘন পরিচিত এলাকাগুলিতে অভিযানকারীদের নিয়ে যাওয়া হয়।

নৌকার ক্রু সদস্যরা এপ্রিল মাসে বলেছিলেন, “আমরা মানুষকে শ্রদ্ধাশীলভাবে কচ্ছপ দিয়ে সাঁতার কাটানোর জন্য শিক্ষা দিই।” “আপনি একটি সমুদ্র কচ্ছপ খুব কাছাকাছি পেতে যখন সতর্ক করার জন্য কয়েকটি লক্ষণ আছে। Yawning, খোলা মুখের আন্দোলন বা মাথা bobbing উভয় সুত্র হয়। এছাড়াও, আপনি পৃষ্ঠতল একটি কচ্ছপ এর উত্থান কখনও হস্তক্ষেপ করা উচিত নয়। তারা একসময় ঘন্টার জন্য পানি রাখতে সক্ষম হতে পারে, কিন্তু যখন তারা বাতাসের জন্য আসে, তখন এটি একটি স্বচ্ছন্দ পরিবেশে এগুলি গুরুত্বপূর্ণ। ” কিছু পর্যটক এখনও নিয়ম ফাঁস করে এবং খুব কাছাকাছি পেতে, কচ্ছপ স্পর্শ করার চেষ্টা করে । কিন্তু, এপ্রিল বলে, এটি প্রমাণ করে যে শিক্ষা প্রক্রিয়া কতটা গুরুত্বপূর্ণ।
এই রাজকীয়, চিত্তাকর্ষক, প্রাণীর পাশে সাঁতার কাটানো গ্রহের দুর্বলতা এবং মানুষের ক্ষতিকর প্রভাবের নম্রতা। একটি কচ্ছপের সাথে চোখের যোগাযোগ তৈরি করা, এটি সাবধানে বেলেপাথর সমুদ্রের দিকে নেমে যাওয়ার আগে এটি নিজের শ্বাস ধরার জন্য নিজেকে পৃষ্ঠপোষকতার দিকে তাকাচ্ছে এবং তারপর প্লাস্টিকের ভাসমান ওয়েবের পাশাপাশি তলিয়ে যাওয়া প্লাস্টিকের ভাসমান ওয়েবের পাশাপাশি সাঁতার কাটানো একটি শক্তিশালী প্রম্পট যা সংরক্ষণ কাজ – কোন ব্যাপার না কতটা ছোট – আগের তুলনায় আরো গুরুত্বপূর্ণ।

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

কেমন ছিল ভয়েজার যান?

NASA vs ISRO