in

আমেরিকান ব্রেকফাস্ট!

আমেরিকানরা সকালের নাস্তার জন্য যা খায় তা দুর্ঘটনাজনিতভাবে  উদ্ভাভিত  হয়েছিল।
এটি কিছুটা ছাঁচা ময়দা দিয়ে শুরু হয়েছিল
বিশ শতকে যাত্রা শুরু করার সাথে সাথে আমেরিকানরা নতুন ধরণের প্রাতঃরাশ শুরু করেছিল। একটি বাক্স থেকে একটি পাত্রে কলা এবং দুধের সাথে মিশ্রিত করা, কেলোগের টোস্টড কর্ন ফ্লাকস, আঙ্গুর-বাদাম এবং কাটা গমের মতো ঠাণ্ডা সিরিয়ালগুলি স্টেক এবং ডিম, হ্যাশ, সসেজ, বেকন এবং আরও বেশি সহজ ছিলো ও ঐতিহ্যবাহী প্রাতঃরাশের স্ট্যাপল flapjacks সহজে হজম হতনা তাই । । তারা পুরুষ, মহিলা এবং শিশুদের পূর্বের অকল্পনীয় স্তরের সুবিধারও প্রস্তাব দিয়েছিল যাদের তফসিল একটি শিল্পায়িত, দ্রুত নগরায়ণকারী জাতির দ্রুত গতির সাথে সামঞ্জস্য করেছিল।
পনিবেশিক যুগে লোকেরা, বিশেষত সাধারণ শ্রমিক শ্রেণির লোকেরা আগের রাত থেকেই পোড়িজ বা বামফুল খাওয়ার প্রবণতা ছিল,” রান্নার ইতিহাসবিদ সারাহ ওয়াসবার্গ জনসন বলেছেন। তবে নতুন জাতি ধনী হওয়ার সাথে সাথে তিনি ব্যাখ্যা করেছেন, প্রাতঃরাশ বড় হতে থাকে। “এমন একটি প্রবণতা রয়েছে যা ইউরোপীয় অভিজাতদের সাথে শুরু হয়েছিল, ঠান্ডা ধূমপান করা জিহ্বা, হ্যাম, সসেজ এবং ডিমের থালা এবং এই জাতীয় জিনিসগুলির সাথে এই বিশাল প্রাতঃরাশের নাস্তার বুফে।

তবে উনিশ শতকে, বিশেষত শিকাগো এবং সিনসিনাটির মতো মধ্য-পশ্চিমাঞ্চলীয় শহরগুলিতে গরুর মাংস এবং শুয়োরের মাংস উত্পাদন শিল্পায়নের পরে, প্রাতঃরাশের নাস্তা ছড়িয়ে পড়ার বিষয়টি সাধারণ হয়ে ওঠে। এটি বিশেষত গ্রামীণ অঞ্চলে সত্য ছিল, যেখানে বড়, মাংস-ভারী সকালের খাবার কৃষকদের এবং শ্রমিকদের তাদের কাজের জন্য জ্বালাতন করে।
তারপরে শিল্প বিপ্লব এসেছিল, যা কাজের প্রকৃতিতে বিপ্লব ঘটিয়েছিল। কর্মী, দোকান বা অফিসগুলিতে বেশি লোক শ্রম নিচ্ছিলেন, যা মানসম্মত সময়সূচী অনুসারে চলত, কাজের সপ্তাহে খাবার প্রস্তুতি এবং ভোগের জন্য কম সময় রেখেছিল।
ক্রমবর্ধমানভাবে, একটি ভারী সকালের খাবারও স্বাস্থ্যের কারণে আদর্শ হিসাবে বিবেচিত হত না। যক্ষ্মার মতো রোগ (ততক্ষণ সেবন বলা হয়) সে সময় অনেক আমেরিকানকে জর্জরিত করে। হজমজনিত অসুস্থতাগুলি সম্ভবত এগুলি সংশোধিত কার্বোহাইড্রেট, চিনি এবং মাংসের উচ্চমাত্রার সাথে যুক্ত ছিল।
ওয়াসবার্গ জনসন বলেছেন, “শতাব্দীর শুরুতে … বিশেষত টেডি রুজভেল্টের প্রভাব এবং তিনি” স্ট্রনাস জীবন “নামককে সমর্থন করেছিলেন এবং সেখানে স্বাস্থ্য ও ক্রীড়াবিদ সম্পর্কে আগ্রহের পুনরুত্থান ঘটেছে। “আমরা অর্থনৈতিক ও নৈতিকভাবে এবং আমরা যা খাচ্ছি তার দিক থেকে স্নিগ্ধ যুগের বাড়াবাড়িগুলি থেকে পুনরুদ্ধার করছি।”
আমেরিকার প্রথম সুস্থতা গুরুদের মধ্যে অন্যতম জন ডাঃ জন হার্ভে কেলোগ, ক্লিনারকে জীবনযাপনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছিলেন। সপ্তম-দিনের অ্যাডভেন্টিস্ট চার্চে উত্থিত, যা বিশ্বের আসন্ন প্রান্তে এবং খ্রিস্টের দ্বিতীয় আগমনে বিশ্বাসী, ডঃ কেলোগ চার্চের প্রতিষ্ঠাতাদের দ্বারা বিশ্বাসে শীর্ষস্থানীয় হয়েছিলেন। ১৮৭৬ সালে, তিনি মিশিগানের ব্যাটল ক্রিকের একটি গির্জা-প্রতিষ্ঠিত স্বাস্থ্য ইনস্টিটিউট গ্রহণ করেন, যা তিনি বিশ্ব বিখ্যাত মেডিকেল স্পা এবং যুদ্ধবিগ্রহ সানিটারিয়াম নামে পরিচিত রিসর্ট তৈরি করেছিলেন।
নিরামিষ ডায়েট খাওয়া এবং অ্যালকোহল, তামাক এবং ক্যাফিন এড়ানো যেমন এডভেন্টিস্ট স্বাস্থ্য নীতিগুলির উপর ভিত্তি করে, কেলোগের দর্শনের “বায়োলজিক লাইভ” নিয়মিত অনুশীলন, ম্যাসেজ থেরাপি এবং প্রচুর পরিমাণে জল পানকে জোর দিয়েছিল। তিনি বিশেষত রোগীদের হজম স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করেছেন, চর্বিযুক্ত, চিটচিটে, নোনতা বা মশলাদার খাবারগুলির অসুবিধাগুলি ঘটাচ্ছেন এবং পাচনতন্ত্রকে পরিষ্কার করার জন্য নিয়মিত একটি শক্তিশালী এনেমা সমর্থন করেন। চিড়িয়াখানায় গরিলা নিয়ে পড়াশোনা করে এবং দেখেছিল যে তাদের দিনে চার থেকে পাঁচটি অন্ত্রের গতি রয়েছে, তাই তিনি তাঁর রোগীদের একই কাজ করার পরামর্শ দিয়েছিলেন ফুডস এবং সেই খাবারগুলি পরিবেশন করার চেষ্টা করেছিলেন যা এই প্রক্রিয়াটি পাশাপাশি সহায়তা করতে পারে।
কীভাবে কর্ন ফ্লেক্স আমেরিকান দের ব্র্যেকফাস্ট হলো

চিকিৎসা ইতিহাসবিদ হাওয়ার্ড মার্কেল তাঁর ক্যালোগস: দ্য ব্যাটলিং ব্রাদার্স অফ ব্যাটল ক্রিক-এ লিখেছেন, গল্পটির বহু প্রতিদ্বন্দ্বী সংস্করণের কারণে কেলোগের কর্ন ফ্লেক্সের সঠিক উৎস আবিষ্কার করা কঠিন এবং কেলোগের স্ত্রী, ইলা এবং তার ভাই উইল, যিনি তাঁর সহকারী হিসাবে কাজ করেছিলেন (এবং সানিটারিয়াম পরিচালনার জন্য প্রশাসনিক কাজকর্মের বেশিরভাগ কাজ করেছিলেন), তাঁর সাথে রান্নাঘরে কাজ করেছিলেন এবং দু’জনেই ফ্লকেসের ভূমিকা পালন করার দাবি করেছেন। উদ্ভাবন — যেমন পরিবারের অন্যান্য সদস্য এবং সানিটেরিয়াম কর্মচারীরাও। যা পরিষ্কার বলে মনে হচ্ছে তা হল ১৮৯৪ সালের দিকে একরাতে ভুট্টাভিত্তিক সিরিয়াল ময়দার একটি ব্যাচ দুর্ঘটনাক্রমে একটি দীর্ঘ সময়ের জন্য ছেড়ে দেওয়া হয়েছিল, যার ফলে এটি উত্তেজিত হয়ে যায়। পাতলা চাদরে ঘূর্ণিত হয়ে গেলে, সামান্য ছাঁচযুক্ত ময়দা নিখুঁত বড়, পাতলা ফ্লেক্স তৈরি করে যা চুলাতে খাস্তা এবং সুস্বাদু হয়ে ওঠে।
“সান” -এর রোগীরা নতুন ফ্লেক্স পছন্দ করতেন, যা ডঃ কেলোগ গ্রানোস (“শস্য” এবং বৈজ্ঞানিক প্রত্যয় “ওস,” বা বিপাকের সংমিশ্রণ) নামে অভিহিত করেছিলেন। উইল কেলোগ এইদিকে, হালকা, স্বাস্থ্যকর প্রাতঃরাশের জন্য সন্ধানকারী সাধারণ মানুষকে ফ্লেক্স বাজারজাত করার সুযোগ দেখেছিলেন।

জন টয়লেটে থাকাকালীন বাধ্য হয়ে বাধ্য হয়ে বাধ্য করা সহ তার ভাইয়ের দ্বারা বহু বছরের অবমাননাকর চিকিৎসা চালানোর পরে — ফ্লেক্সের সিরিয়াল রেসিপিটির অধিকার কিনেছিলেন এবং ১৯০৬ সালে ব্যাটল ক্রিক টোস্টেড কর্ন ফ্লেক সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন ময়দা, চিনি এবং লবণ, তিনি প্রচুর পরিমাণে কেলোগের কর্ন ফ্লেক্সগুলি উৎপাদন করতে শুরু করেছিলেন এবং বিজ্ঞাপনে অনেক লাভ শুরু করেছিলেন।

চিরকালের জন্য কীভাবে সিরিয়াল প্রাতঃরাশের পরিবর্তন ঘটে

উইল কেলোগ বাজারে প্রবেশের সময়, অন্যরা ইতিমধ্যে সিরিয়ালগুলির জন্য সাধারণ মানুষের ক্ষুধা অর্জন করতে শুরু করেছিল। সবচেয়ে সফলদের মধ্যে ডব্লিউ ড। পোস্ট ছিলেন, ব্যাটল ক্রিক স্যানিটারিয়ামের এক সময়ের রোগী যিনি কেলোগের সিরিয়াল রেসিপিটিকে তার নিজস্ব ভর উৎপাদিত সংস্করণ, গ্রেপ-বাদামের সাথে দুর্দান্ত সাফল্যে রূপান্তর করেছিলেন।
১৯ শতাব্দীর শেষের দিকে ট্রান্সকন্টিনেন্টাল রেলপথ সমাপ্ত হওয়ার সাথে সাথে আমেরিকা যুক্তরাষ্ট্র এখন একটি অভূতপূর্ব ডিগ্রির সাথে যুক্ত হয়েছিল, কেলোগ, পোস্ট এবং অন্যান্য স্বীকৃত প্যাকেজড-ফুড ব্র্যান্ডের পণ্য চালানোর জন্য একটি গণ বাজার তৈরি করেছিল। তাদের বিজ্ঞাপনে কখনও কখনও বিব্রতকর দাবী করা সত্ত্বেও (পোস্ট হিসাবে, দাবি করা হয়েছিল যে গ্রেপ-বাদাম রিকেট থেকে ম্যালেরিয়া পর্যন্ত সমস্ত কিছুই নিরাময় করেছে), ক্রমবর্ধমান বিভিন্ন ব্র্যান্ড-নামক সংস্থাগুলি একটি নির্দিষ্ট স্তরের মান এবং অভিন্নতার প্রতিশ্রুতি দিয়েছে, বিশেষত আমেরিকানরা প্রথমবারের জন্য প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত খাবার গ্রহণ করুন।
স্বাস্থ্য দাবী এবং সুবিধার জন্য তাদের অপূরণীয় সংমিশ্রণের সাথে, ঐতিহাসিক মুহুর্তের অনন্য পরিস্থিতির সাথে মিলিত হয়ে তারা আবির্ভূত হয়েছিলেন, কেলোগের কর্ন ফ্লেক্স এবং অন্যান্য সিরিয়ালগুলি আমেরিকান প্রাতঃরাশে বৈপ্লবিক প্রভাব ফেলবে। ওয়াসবার্গ জনসন বলেছেন, “অন্য যে কোনও প্রাতঃরাশের তুলনায় এটি এত সহজ ছিল। “আপনি একটি বাক্স খুলুন, একটি পাত্রে ফেলে দিন, এটির উপরে কিছু দুধ pour করুন । আপনি সকালে তার চেয়ে খুব সহজ অন্য কোণো স্বাস্থকর ব্রেকফাস্ট পাবেননা । “

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

পাপুয়া নিউগিনি

ইসলামের সুন্নি-শিয়া বিভাজন (EXPLAINED)