in

পাপুয়া নিউগিনি

পাপুয়া নিউ গিনির মনে হয় জমির সময়টি ভুলে গেছে। বিশ্বের এই ছোট কোণটি বিশ্বের সামুদ্রিক জীববৈচিত্র্যের ৫% অবধি ধারণ করে এবং গভীর নীল সমুদ্রের সাথে বিপরীত উচ্চ, নাটকীয় পর্বতশৃঙ্গ এবং আগ্নেয়গিরি খাঁজকে আকর্ষণীয় দৃশ্যাবলী তৈরি করে। এবং পশ্চিম নিউ ব্রিটেন প্রদেশের (ডাব্লুএনবিপি) তালাসিয়া উপদ্বীপের কিম্বে বে এক শক্তিশালী দ্বীপ স্বর্গ। কিম্ববে বে ক্রেগি, রেইন ফরেস্ট-ক্লকড আগ্নেয়গিরির পাথরের দ্বারা আধিপত্য বিস্তার করে যা জল থেকে চমৎকারভাবে উত্থিত হয় এবং আকাশের লাইনে আধিপত্য বিস্তার করে। এখানে দেখা হ’ল মাদার আর্থের অন্যতম গোপন আস্তানা দেখানোর মতো। স্নিগ্ধ সবুজ বনগুলি পাহাড়ের তলদেশে স্ফটিক স্বচ্ছ, উজ্জ্বল নীল জলের সাথে মিলিত হয় যা জীবনের সাথে মিশে আছে। উপসাগরটি “প্রবাল ত্রিভুজ” এর মধ্যে রয়েছে, এটি একটি অঞ্চল যা বিশ্বের প্রবাল প্রজাতির ৭৬% সমন্বিত সমুদ্র বৈচিত্র্যের বিশ্ব কেন্দ্র হিসাবে বিবেচিত।
এখানে ডাইভিংটিকে বিশ্বের সেরা কয়েকটি হিসাবে বিবেচনা করা হয়, এই অঞ্চলটি ৮৬০ রিফ মাছের প্রজাতি, ১০ প্রজাতির তিমি এবং ডলফিন এবং ৪০০ প্রবালের প্রবাল রয়েছে কয়েক কিলোমিটার বিস্তৃত ফ্রাইং রিফগুলি, উজ্জ্বল বর্ণের মাছেরা, সমুদ্রের অন্ধকার গভীরতা থেকে উঠে আসা সমুদ্র সৈকতগুলি, লাল সমুদ্রের চাবুকগুলি এবং চোখের পলকযুক্ত প্রাণবন্ত নরম প্রবালগুলি – এমনকি পুরাতন ডব্লিউআই ফাইটার প্লেন বিধ্বস্তের কিছু কিছু টেপস্ট্রি মাত্র অফার ধন।

যদিও কিম্ববে বিশ্বের অন্যতম সংরক্ষিত সামুদ্রিক বাস্তুসংস্থান হিসাবে বিবেচিত, এর প্রবালগুলি ব্লিচিংয়ের হুমকিতে এড়াতে পারেনি, এর প্রাচীরগুলি মানব প্রভাবের ধ্বংসাত্মক প্রভাব এড়াতে পারেনি। স্থানীয় ডুবুরিরা, যারা তাদের পাড়ার রাস্তাঘাট জাতীয় পাখিগুলি চেনে, তারা বলে যে পাম অয়েল শিল্প – যা দেশের বনকে ধ্বংস করেছে – সমুদ্রের ক্রমবর্ধমান তাপমাত্রার পাশাপাশি সমুদ্রের জন্য কঠোর পরিণতি ভোগ করেছে। তবে একটি ডুব গন্তব্য, ওয়ালিন্দা প্ল্যান্টেশন রিসর্ট, যা ডুবুরির মেকা হিসাবে আন্তর্জাতিকভাবে সম্মানিত, প্রতিকূলতার বিরুদ্ধে ডুবো প্যারাডাইজকে সংরক্ষণ করার চেষ্টা করছে। কমপক্ষে বলতে গেলে অবস্থানটি দূরবর্তী নিকটতম বিমানবন্দর – হোসকিন্স – প্রায় গাছের মাঝখানে একটি ছোট্ট অবতরণ স্ট্রিপ থেকে প্রায় এক ঘণ্টার পথ, রিসর্টটি একটি কালো আগ্নেয়গিরির সমুদ্র সৈকতে অবস্থিত এবং বিশ্বকে সভ্যতা থেকে দূরে অনুভব করে।

১৯৭০ এর দশকে অস্ট্রেলিয়ান কৃষিবিদ দম্পতি ম্যাক্স এবং সিসিলি বেনজামিন দ্বারা শুরু করা এই রিসর্টটি স্থানীয় বকোভিতে “সমুদ্রের অভিভাবক” এর অর্থহীন প্রোগ্রাম, মাহোনিয়া না দারি, যার অর্থ “সমুদ্রের অভিভাবক” এর মাধ্যমে সমুদ্রকে সুরক্ষিত করতে স্থানীয় সম্প্রদায়গুলিকে গবেষণা, শিক্ষিত ও ক্ষমতায়নের কাজ করে res ভাষা. উপদ্বীপে শিক্ষার্থীদের সামুদ্রিক শিক্ষা দেওয়া হয়, এবং প্রোগ্রামটি তাদের উপসাগরীয় পরিবেশের গবেষণা, বোঝার এবং সংরক্ষণের জন্য জড়িত — কচ্ছপের বাসা থেকে শুরু করে সমুদ্রের ঘাসের বিছানা পর্যন্ত সবকিছু। এনজিও স্থানীয়দের রিসোর্স ম্যানেজমেন্ট সম্পর্কে শিক্ষা দেয় এবং স্থানীয় সম্প্রদায়ভিত্তিক প্রোগ্রামগুলি বিকাশে সহায়তা করে যা স্থানীয়দের জন্য টেকসই হয়।
সিসিলি ডিস্কোভারি ডটকমকে বলেন, “কেবলমাত্র আমাদেরকে কিম্বে বে বাঁচানোর চেষ্টা করার কোনও লাভ নেই,” আমাদের যদি স্থানীয়দের জড়িত করা দরকার। তারা যদি সামুদ্রিক জীবন রক্ষায় সাহায্য করার জন্য তাদের কী করা দরকার তা শিখেন, তবে এটিই তারা পেরিয়ে যেতে পারে প্রজন্ম থেকে প্রজন্ম । যদিও আমাদের বেশিরভাগ শিক্ষার্থীরা উপকূলীয় অঞ্চল থেকে আসে, তবু তাদের মধ্যে অনেকে ডুব দেয় না বা ডুবোতে কী ঘটে যায় সে সম্পর্কে খুব বেশি কিছু জানে না আমরা শিক্ষকদের তাদের সেই জ্ঞান সরবরাহ করার জন্য প্রশিক্ষণ দিয়েছি, যাতে তারা নিজেরাই ব্যবস্থা নিতে পারে
সিসিলি আশা করছেন অধিকতর তহবিলের সাথে, প্রোগ্রামটি অনলাইনে প্রচার করা যায়, এবং পাপুয়া নিউ গিনিতে আরও শিক্ষার্থী এবং শিক্ষকদের কাছে পৌঁছানো যায়। শিক্ষা মডেলটি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের মতো অন্যান্য অনুরূপ অঞ্চলে প্রয়োগ করা যেতে পারে।
আপনি কিম্বে বেতে সামুদ্রিক জীবন সম্পর্কে শিখতে বা তা অন্বেষণ করতে গিয়েই নির্বিশেষে, একটি ছোট চার্টার বোটে অন্তরঙ্গ রিসর্ট থেকে বেরিয়ে এবং ফিরোজা জলের, উজ্জ্বল প্রবাল এবং উপসাগরের জনহীন দ্বীপের দিকে যাত্রা করছেন ইন্টারনেট, ফোন সিগন্যাল, এল এবং সভ্যতা থেকে দূরে থাকার জন্য এটি সত্যই একজন এর জন্য অ্যাডভেঞ্চারার হওয়ার অর্থ।

What do you think?

Written by Raihan Yasir

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

রেড সামার ১৯১৯

আমেরিকান ব্রেকফাস্ট!