আমাদের একটি মারাত্মক ভুল ! ! ! !

31
SHARE

সম্প্রতি ” ভারত – পরম বন্ধু না শত্রু ?” শীর্ষক একটা Featured আর্টিকেলে দেখলাম আলোচনা আর তর্ক-বিতর্কের ঝড় উঠেছে ! {ভারত পরম বন্ধু না শত্রু !!!}

আর্টিকেলটা পড়ে বুঝলাম, লেখক বাংলাদেশ ও ভারত,  এই ২টি প্রতিবেশী রাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ককে বিশ্লেষণ করার চেষ্টা করেছেন। এক্ষেত্রে , বর্তমানের কিছু সমস্যা  যেমন, “রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র, বাণিজ্য , সীমান্ত, পানি ইত্যাদি সমস্যার ভবিষ্যৎ ফলাফল নিরূপণ করার চেষ্টা করেছেন অতীতের অভিজ্ঞতার আলোকে ! সবশেষে তিনি বোঝাতে চেয়েছেন যে, অবস্থা যদি এইরকম হয় তাহলে ভারত বাংলাদেশের বন্ধু নাকি শত্রু !!! আর্টিকেল পড়ে বুঝতে পারলাম যে, অতীতে বাংলাদেশের যা ক্ষতি হবার হয়েছে । সেটা শোধরানোর সুযোগ হয়ত পাওয়া যাবে । কিন্তু এবার যেটা হতে চলেছে , অর্থাৎ, “রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র” এটা হলে আর রক্ষা নেই । চিরতরে হারিয়ে যাবে অনেক কিছু !!! শত শত মন্তব্য দেখলাম আর্টিকেলটিকে ঘিরে !

কিন্তু অবাক হয়ে আবারও লক্ষ্য করলাম,যে, বাঙালীদের ভুল পথে পরিচালিত করা কত সহজ ! কতটা অন্ধ এই জাতী ! শত শত মন্তব্যে সবাই ভারত বাংলাদেশের বন্ধু না শত্রু সেটার পক্ষে বিপক্ষে তর্কে জড়িয়ে গেলো ! অতীতে ভারতের জন্য বাংলাদেশের কি কি ক্ষতি হয়েছে তার এক লম্বা ফিরিস্তি দিলো অনেকেই  !!!  কিন্তু কেউ রামপালের মত একটা সর্বনাশা অপূরণীয় ক্ষতিকর প্রকল্প, যেটা এখনো প্রতিরোধ করা সম্ভব, সেটা নিয়ে কোন মন্তব্য করলো  না, পরামর্শ দিল না, অন্যদের এ বিষয়  সচেতন করে তোলার চেষ্টা করল না !!!  হয়ত তারা অপেক্ষায় আছেন আরেকটা বড়  ক্ষতির !!!

কেউ বা আবার নির্বোধের মত তুলে আনল ধর্মীয় বিষয়- সরাসরি আঘাত করল হিন্দু ধর্মকে । সেটার প্রতিবাদে আরেকজন আঘাত করলেন ইসলাম ধর্মকে । তিনি আবার কাউন্টার টেররিজমে ইমেইল করে ১ম জন্মের বিরুদ্ধে ধর্মীয় উস্কানির অভিযোগ আনলেন !!! যেটা এই আর্টিকেলের বিষয় বস্তুর সাথে কোন ভাবেই যায় না ! যেখানে আলোচনা হবার কথা একগাদা জাতিয় সমস্যা নিয়ে ; সেখানে বেঁধে গেল সাম্প্রদায়িক কোন্দল !!! কারণ, তাদের কাছে দেশ নয় ধর্মই প্রধান !!!

আসলে ধর্মের উর্দ্ধে উঠে বাংলাদেশিরা কখনই একটা জাতি হিসেবে এক হয়ে উঠতে পারেনি ! বাংলাদেশের ধর্মীয় পরিসংখ্যান থেকে দেখা যায়ঃ

Year Islam Hinduism Buddhism Christianity Others and non-religious
2001[30] 89.7 % 9.2 % 0.7 % 0.3 % 0.1 %
2011[31] 90.0 % 9.0 % 0.6 % 0.3 % 0.1 %

মোট জনসংখ্যা প্রায় ১৭ কোটি ! ৫৬ হাজার বর্গ মাইলের এ দেশে ধর্মীয় সম্প্রদায় গুলোর মাঝে  আস্থা ও সম্প্রীতি তো বাড়েইনি বরং কমেছে ! স্বাধীনতার ৪৬ বছরে বেড়েছে কেবল সন্দেহ, অনাস্থা আর প্রতিহিংসা !!!

‘৭১ এর মুক্তিযুদ্ধে আপামর জনতা যুদ্ধ করল পাকিস্তানীদের বিরুদ্ধে; মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও অন্যান্য – সবাই । মুসলিমদের একটা অংশ কিন্তু ধর্মের দোহাই দিয়ে স্বাধীনতার বিরোধিতা করল ! ঢালাও ভাবে আজকে আমরা তাদের রাজাকার বলি ! এরা ধর্মান্ধ ছিল- এরা পাকিস্তান প্রেমী ছিল  ! তাই এরা ভুল করেছিল ! বর্তমান সময়ে ভারতকে জড়িয়ে দেশের হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে ঠিক একি রকম অভিযোগ উঠে আসতে  দেখা যায় !!!

বাংলা মায়ের সন্তানরা কি তবে সত্যিই এদেশকে ভালো বাসেনা ?! যদি তা না ই হবে তাহলে সবসময় ভারত প্রসঙ্গে বাংলাদেশ ২ ভাগে বিভক্ত কেন ?!?!?!

উত্তর হলঃ কারণ বাঙালী নির্বোধ , বাংলাদেশীরা নির্বোধ !!!

ভারতের বিরুদ্ধে অভিযোগ অনেক  এবং প্রতিটি  অভিযোগই বাস্তব !

হয়ত অনেকেই  ভারত বিদ্বেষের গন্ধ পাচ্ছেন  !!! কিন্তু বাস্তবতা হল , ” আমি আমার দেশকে ভালোবাসি । আমার স্বপ্নে আসেন সেই সব মহান বাঙালীরা যাঁরা এই উপমহাদেশকে এনেদিয়েছিলেন স্বাধীনতা, বাংলাকে করেছেন গৌরবান্বিত, যাঁদের জন্য বাংলার আকাশের পূর্ব- পশ্চিমে প্রতিদিন একটি মুক্ত স্বাধীন টকটকে লাল সূর্য উদিত হয় আবার অস্ত যায় ; আমি তাঁদের স্বপ্ন দেখি । আমি  গর্বিত আমি বাঙালী !!!

কিন্তু পৃথিবীতে যদি কোন একটি জাতিকে হৃদয়ের গভীর থেকে শ্রদ্ধা করে থাকি তো সেটি হল ইন্ডিয়ানরা !!!

অবাক হবার কোন কারণ নেই ! এই জাতিটি আসলেই শ্রদ্ধার উপযুক্ত । এক এক জন ভারতীয় মানে দেশপ্রেমের এক একটা জ্বলন্ত উদাহরণ ! এরা দেশকে মায়ের মত ভালোবাসে । তাই এরা মাকে ধর্ষন করেনা , ধর্ষিত হতেও দেয়না !

আর আমরা …… !?!?!?  

কিভাবে ?!?!?!

উত্তর হলঃ ভারতের বিরুদ্ধে আমাদের অভিযোগ মোটামুটি কয়েক হাজার !!! কিন্তু, যদি প্রশ্ন করি, নিজের সবার্থ উদ্ধারের জন্য ইন্ডিয়া বাংলার মাটিতে আজ পর্যন্ত কয়টা বোমা মেরেছে ?!?!?! বোমা না মেরেই তারা কিভাবে সবার্থ উদ্ধার করল ?!?!?!

বুঝতে পেরেছেন তো, আমরা দিয়েছি তাদের । ভারত তাদের দেশের সবার্থ দেখেছে । আমরা এমদের দেশের সবার্থ দেখিনি । নিজের সবার্থ দেখাটা নিশ্চয়ই ভারতীয়দের অপরাধ  হতে নপারে না !!!

আরো দেরি হবার আগেই আমরা কি দেশপ্রেমিক হয়ে উঠতে পারিনা ?! না হয় ভারতীয়দের কাছ থেকেই শিখলাম দেশপ্রেম ! ক্ষতি কি ?! লাভ তো আমাদেরই হবে ! নাকি তর্ক করেই সময় কাটাব ?!

বিশেষ দ্রষ্টব্য – আমরা ভারতপ্রেমীও না আর পাকিস্তান প্রেমীও না – আমরা শুধুমাত্র বাংলাদেশ প্রেমী।

এ নিয়ে আমাদের বেশ কিছু ভিডিও আছে এবং সামনে আরও আসছে। দেখতে চাইলে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন – YouTube.com/bangladeshism – এ গিয়ে।

আপনার মন্তব্য