নিজের ফটোগ্রাফি দেখান পুরো বিশ্বকে – বিনামূল্যে

1103
SHARE

ফটোগ্রাফি এখন কার না শখ ! সবার কাছেই অতি প্রিয় একটা ব্যাপার। যারা ছবি তুলেন তাঁদের জন্যও আবার যারা দেখেন তাঁদের জন্যও। আমাদের দেশে এখন অনেকেই শখের বসে ফটোগ্রাফি করেন এবং অনেকেই অসাধারন সব ছবি তুলেন মাঝে মাঝে। স্যোশাল নেটওয়ার্কের কল্যানে মাঝে মাঝে দেখা যায়। কিন্তু সবাই তো আর সে সুযোগ পান না। অনেকে ট্যালেন্টেড ফটোগ্রাফার আছেন যাদের ছবি আমাদের কাছে এসে কখনও পৌছায় না। উনারা হয়তো ছবি তুলে নিজের ফেসবুকের প্রোফাইলে দেয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকেন। হয়তো তেমন একটা মানুষের কাছে পোছায় না। এসব ভেবে বছর খানেক আগে বাংলাদেশীজম প্রজেক্ট থেকে একটা ফটোগ্রাফি গ্রুপ করা হয়েছিল – নাম দেয়া হয়েছিল – বাংলাদেশীজম ফটোগ্রাফি। উদ্দেশ্য ছিল, এই গ্রুপের মাধ্যমে দেশের প্রতিটি অঞ্ছলের ফটোগ্রাফারদের কাছ থেকে তাঁদের তোলা ভাল সব ছবি কালেক্ট করা হবে আর পাবলিশ করা হবে বাংলাদেশীজম প্রজেক্টের ফেসবুক পেজ, ওয়েবসাইট ইত্যাদি নেটওয়ার্কে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। যারা বাংলাদেশীজম প্রজেক্টকে নিয়মিত ফলো করেন তারা তো জানেনই। প্রতিদিন নানা ফটোগ্রাফারের ছবি শেয়ার করা হয় তাঁদের কাজগুলো মানুষের কাছে তুলে ধরার জন্য। সেই ফটোগ্রাফি গ্রুপের সদস্য সংখ্য্য এখন প্রায় ৩১,০০০। আর গ্রুপ্টাকে খুব কড়াভাবে মোডারেট করা হয় এ কারনে ফেইক আইডি, আজেবাজে পোস্ট এগুলো কখনও স্থান পায় না। আমরা খেয়াল করে দেখেছি, ৩১,০০০ সদস্যদের মধ্যে প্রায় ৬৫% মানুষই কোন না কোন ভাবে এই ফটোগ্রাফির সাথে জড়িত। যে কারনে এই গ্রুপে পাওয়া ছবিগুলোও ভাল হয়। সিরিয়াসরাই আছেন এখানে। আর এখান থেকেই সংগ্রহ করা হয় বাংলাদেশীজম প্রজেক্টের পেজে শেয়ার করা ছবিগুলো। আমাদের উদ্দেশ্য ছিল ২টি – ১। বাংলাদেশকে দেখানো আর ২। নতুন ফটোগ্রাফারদের হাইলাইট করা। আমার মনে হয় আমাদের দুটো উদ্দেশ্যই সফল হয়েছে।

আপনি যদি ফটোগ্রাফার হয়ে থাকেন বা আপনার শখ হয়ে থাকে তাহলে আপনিও এই গ্রুপে নিজের তোলা ছবি সাবমিট করতে পারবেন। একজন কিউরেটর ছবিগুলো বেছে বেছে বাংলাদেশীজম পেজে এবং ওয়েবসাটে পাবলিশ করবে আপনার ক্রেডিট সহ – সারা বিশ্বকে দেখানোর জন্য। তবে অবশ্যই গ্রুপের নিয়ম কানুন মেনে চলতে হবে। এখানেই শেষ না! এবার আমরা আরো এক ধাপ এগিয়ে যাব এই ফটোগ্রাফি গ্রুপ নিয়ে।

এখন থেকে আমরা আপনাদের পোস্ট করা ছবি নিয়ে একটা ওয়েব শো তৈরী করব যেখানে সেরা সেরা সব ছবি আর ফটোগ্রাফারদের হাইলাইট করা, ফিডব্যাক দেয়া, পাবলিক রিঅ্যাকশন নেয়া, ভোটাভুটি – ইত্যাদি থাকবে। আর সেখান থেকেই বের করা হবে সেরা ফটোগ্রাফারদের। পুরো শোটি চলবে আমাদের ইউটিউবের দর্শকদের উপর ভিত্তি করে। তাঁদের ভোটেই সিদ্ধান্ত নেয়া হবে।

শুধুমাত্র বাংলাদেশীজম প্রজেক্টের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবাররাই এই কন্টেস্টে অংশ গ্রহণ করতে পারবে। বাংলাদেশীজম এর ফটোগ্রাফি গ্রুপে সাবমিট করা ছবি আর আমাদের ইউটিউব দর্শকদের ভোটের ভিত্তিতে নির্বাচন করা হবে বিজয়ী। সুতারাং, আপনি যদি ফটোগ্রাফার হয়ে থাকেন আর এই কন্টেস্টে অংশগ্রহন করতে চান তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন এই ঠিকানায় গিয়ে – YouTube.com/Bangladeshism

এই কন্টেস্ট চলবে ২ মাস ধরে – ইউটিউবে আমাদের নতুন শো – ViewFinder এর মাধ্যমে। ছবিগুলো সাবমিশন নেয়া হবে আমাদের ফটোগ্রাফি গ্রুপে আর প্রতি সপ্তাহে ২ টি পর্বের মাধ্যমে সাবমিট করা ছবিগুলো দেখানো হবে, পরিচয় করিয়ে দেয়া হবে ফটোগ্রাফারদের। আর ভোট চাওয়া হবে আমাদের দর্শকদের কাছে। প্রতি পর্বে ১০ টী করে ছবি দেখানো হবে আর সেই ১০ টি থেকে সিলেকশন করা হবে।
এখানে থাকবে তিনটি রাউন্ড।

১। সিলেকশন রাউন্ড
২। সেমি ফাইনাল
৩। ফাইনাল।

এ ব্যাপারে বিস্তারিত অচিরেই ইউটিউব চ্যানেলে একটি ভিডিওর মাধ্যমে জানানো হবে সেই সাথে জানানো হবে সব ধরনের নিয়মাবলী।

পুরস্কারঃ

1. Grand Prize: Nikon DSLR Package ( D7200 + External Flash + 1x 25mm Lens + 1x 18-135mm + Memory Card + Tripod)
2. Runner UP (2nd & 3rd Prize): 1x 35mm Lens + 1x 18-135mm Lens)

মনে রাখবেন, শুধু মাত্র আমাদের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবাররাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। আর চ্যানেলের লিঙ্ক এই পোস্টের প্রথম কমেন্টে আছে।

সমস্ত নিয়মাবলী ViewFinder এর প্রথম পর্বে জানিয়ে দেয়া হবে। আর প্রথম পর্ব আপলোড করার সাথে সাথেই আমাদের সাবস্ক্রাইবারদের কাছে ইমেইল চলে যাবে। সুতারাং চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে ভুলবেন না।
দেখা হবে সবার সাথে কন্টেস্টে। নীচে প্রয়োজনীয় সব লিঙ্কগুলো দিয়ে দেয়া হলো।

বাংলাদেশীজম ফটোগ্রাফি গ্রুপ – https://www.facebook.com/groups/bangladeshism.photography/

বাংলাদেশীজম ইউটিউব চ্যানেল –  YouTube.com/Bangladeshism

বাংলাদেশীজম টিভি – BangladeshismTV.com

আপনার মন্তব্য