জঙ্গিদের ব্যবহৃত স্মার্টফোন অ্যাপ্লিকেশান!!!!

20329
SHARE

বর্তমানে খুব বেশি শোনা  যাছে একটা  নাম তা হল জঙ্গি সংগঠন ISIS. কিন্তু আপনারা জানেন কি তারা কোন ধরনের অ্যাপস বা যোগাযোগ মাধ্যম ব্যাবহার করছে।  

জঙ্গিরা যোগাযোগর জন্য মূলত এনক্রিপ্ট করা থাকে ওই ধরনের অ্যাপস ব্যাবহার করে। এনক্রিপ্ট করা অ্যাপসগুলোর মধ্যে বর্তমানে যা সব চেয়ে বেশি ব্যাবহার হচ্ছে তা হল

Telegram, Threema, Kik, Wickr, এবং SureSpot.  

Telegram :- একটি বার্লিন ভিত্তিক এনক্রিপ্ট মেসেজিং অ্যাপ্লিকেশন। একজন ব্যবহারকারী সর্বোচ্চ দুইশত  জন নিয়ে একটি প্রাইভেট গ্রুপ খুলে অসংখ্য ছবি এবং ভিডিও শেয়ার করতে পারেন । বর্তমানে ৬০ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার আছে যারা দিনে ১২ বিলিয়ন এর বেশি মেসেজ আদান প্রদান করে।

 

 

 

 

 

Threema :- সুইজারল্যান্ড ভিত্তিক এই এনক্রিপ্ট মেসেজিং অ্যাপ্লিকেশন যা নামকরন করা হয়  “এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট মেসেজিং এপ্লিকেশন “। ব্যবহারকারীরা বেনামী অ্যাকাউন্ট তৈরি করে অসংখ্য বার্তা এবং মিডিয়া ফাইল পাঠাতে পারবেন। এটি জার্মানিতে লঞ্চ করার পরে টানা দুই বছর ডাউনলোডকৃত অ্যাপের মধ্যে শীর্ষ স্তানে ছিল।

Kik :- অন্টারিওতে ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের ছাত্র দ্বারা প্রতিষ্ঠিত একটি বিনামূল্যে মোবাইল ভিত্তিক মেসেজিং অ্যাপ্লিকেশন। এই অ্যাপটিতে ২০০ মিলিয়ন এর অধিক নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। Kik ইন্টারেক্টিভ এর CEO টেড লিভিংস্টোন প্যারিস হামলার পর ওয়াল স্ট্রিট জার্নাল ডটকমকে বলেন “While I continue to feel that outlawing end-to-end encryption would be both ineffective and a slippery slope for society, I’m also aware that I have limited knowledge of all the scary things happening in the world today.”

 

 

 

 

 

Wickr :- Wickr অ্যাপসটিতে পাঠানো সকল বার্তা self destructive যা নিজে নিজে ধ্বংস হয়ে যায়, যাতে ঐ বার্তার  সন্ধান করা না যায়। ওয়ার্ল্ডের প্রায় সকল দেশে এই অ্যাপসটি ব্যাবহার করা যায়। সাংবাদিক এবং বিভিন্ন হিউম্যান রাইটস অ্যাক্টিভিটিস্টরা গোপনীয়তা বজায় রাখার জন্য এই অ্যাপসটি ব্যাবহার করে।

SureSpot :-  একটি এনক্রিপ্ট মেসেজিং অ্যাপ্লিকেশন যেকোনো ব্যবহারকারীরা বেনামী অ্যাকাউন্ট খুলে সেটা সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে পারবে। নিয়ন্ত্রণকারি তার মোবাইল ডিভাইস থেকে কিছু  মুছে ফেললে তা সকল রিসিভার ডিভাইস থেকেও মুছে যাবে। যুক্তরাজ্যের সাম্প্রতিক সংবাদ জানিয়েছে তাদের গোয়েন্দা এজেন্ট দুই জন ISIS এজেন্ট এর SureSpot অ্যাকাউন্ট হ্যাক করেছে।

 

 

 

মানুষের ব্যাক্তিগত ও পেশাগত জীবনের গোপনীয়তা রক্ষার জন্যই এসেছিল এসব প্রযুক্তি ! কিন্তু আজ  এ প্রযুক্তির অপব্যাবহার কেড়ে নিচ্ছে হাজারো  মানুষের প্রাণ ! তাই পৃথিবীকে নিরাপদ ও বাসযোগ্য করতে প্রযুক্তি না বদলে মানুষকে তার দৃষ্টিভঙ্গি বদলাতে হবে ; বেরিয়ে আসতে হবে অন্ধকার থেকে আলোয় !

আপনার মন্তব্য