যানজটের শহরে স্বস্তির নিঃশ্বাস!!!!

1038
SHARE

যে হারে দিন দিন আমাদের দেশের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, প্রতিটি বাড়ির ছাদে একটি করে বাগান থাকলে তা সাহায্য করবে তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য। একটি বাগান তৈরি করার জন্য আপনার যখন যথেষ্ট পরিমাণ জায়গা নেই, তখন এর একটি আদর্শ বিকল্প হচ্ছে ছাদের উপর বাগান তৈরি করা। কিভাবে কয়েকটি সহজ পদ্ধতির মাধ্যমে নিজেই তৈরি করবেন আপনার ছাঁদে একটি মনোরম পরিবেশের সুন্দর বাগান।

প্রথমেই আপনাকে জানতে হবে আপনি যে ছাদটির উপর আপনার বাগানটি তৈরি করতে যাচ্ছেন সেই ছাঁদটি আপনার বাগানটির ওজন ধরে রাখতে সক্ষম কিনা। সাধারণত ফ্ল্যাট বাড়ি ভাড়া দেয়ার জন্য যে বাড়িটি তৈরি করা হয় সে সকল বাড়ির ছাঁদ এত মজবুত হয় না। যদি এমন হয় তাহলে আপনার প্রথমেই জানতে হবে কি পরিমাণ ওজন ধরে রাখতে সক্ষম আপনার ছাঁদটি। এর জন্য প্রয়োজন স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের এর পরামর্শ নেয়া, কারণ আপনাকে লক্ষ রাখতে হবে বাগানের জন্য যেন আপনার বাড়ির বা ছাদের কোন ধরনের ক্ষতি সাধন না হয়। এটা মনে রাখতে হবে আপনি যখন বাগানটি তৈরি করার জন্য বাগানের বিভিন্ন উপকরণ যেমন- মাটি, মেঝে নির্মাণের উপকরণ, বিভিন্ন আসবাবপত্র ইত্যাদি ব্যবহার করবেন।

ছাদে বাগান তৈরি করতে হলে আপনার অবশ্যই এমন একটি পথ বেছে নিতে হবে যেন আপনার ছাদে যাতায়াত করাটা আপনার কাছে কষ্টদায়ক না মনে হয়। এর জন্য আপনি কথা বলে নিতে পারেন ছাদে বাগান করেন এমন একজন বিশেষজ্ঞর সাথে।

কিভাবে আপনি আপনার ছাদের বাগানটি করতে চান এর জন্য নিজেই একটি নকশা তৈরি করে নিন অথবা কোন   নকশাকার/ ডিজাইনার এর সাহায্য নিতে পারেন।

আপনার ছাদে গাছ লাগানর জন্য এমন একটি জায়গা বেছে নিন যেখানে পর্যাপ্ত পরিমাণ আলো-বাতাস পৌঁছায়। অথবা প্রয়োজন বোধে আপনি একজন গাছ রোপণ বিশেষজ্ঞের মতামত গ্রহণ করতে পারেন।

গাছ রোপণ করার জন্য পাত্র, রোপণ করার যন্ত্র, এবং বিভিন্ন আসবাবপত্র ইত্যাদি ব্যবহার করে গাছ রোপণ শেষ করুন। এই পাত্রগুলোর আকার/সাইজ কতটুকু হবে তা সম্পূর্ণ নির্ভর করে আপনার গাছটির উপর। কিন্তু তা অবশ্যই হালকা এবং মজবুত হতে হবে।

এখন আপনার ঠিক করতে হবে আপনি আপনার বাগানের গাছগুলোতে কিভাবে পানি সেচন করবেন।আপনি ইচ্ছা করলে ছাদে পানি সংরক্ষণ এর ব্যবস্থা করতে পারেন অথবা আপনি ছাদে জাওয়ার সময় নিজে নিয়ে জেতে পারেন যেটাতে আপনার সুবিধে হয়।

বাড়ির অথবা যেকোনো প্রতিষ্ঠানের ছাঁদের উপর বাগান করতে হলে এই সকল বিষয়গুলো বিবেচনায় রেখেই করাটা উত্তম।       

আপনার মন্তব্য