এই কৃত্রিম পাতা বাঁচাবে আমাদের পৃথিবী !

5795
SHARE

২০১৫ সাল ছিল জলবায়ু পরিবর্তনের ইতিহাসে সবচেয়ে খারাপ সময়। ২০১৫ সালেই রেকর্ড করা হয় উষ্ণতা বৃদ্ধির সর্বোচ্চ রেকর্ড! আর সেই সাথে আরো একটি রেকর্ড হয় – আর সেটি বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের ঘণত্ব বৃদ্ধির সর্বোচ্চ রেকর্ড।

কিন্তু, একটি কৃত্রিম পাতা আমাদের পৃথিবীকে সব ধরনের জলবায়ু জনিত ক্ষতি থেকে বাচাতে পারে!

US Deparmtnet of Energy ebong University of Illinois এর ল্যাবে ঠিক এধরনেরই একটি কৃত্রিম পাতা আবিস্কার করা হয়েছে যা বাতাসে থাকা কার্বন-ডাই-অক্সাইড থেকে জ্বালানী উৎপন্ন করবে ফটোসিনথেসিস প্রক্রিয়াকে একটু বদলে দিয়ে। ফটোসিনথেসিস প্রক্রিয়ায় গাছ শক্তি সঞ্চয় করে আলো, পানি এবং কার্বন-ডাই-অক্সাইড থেকে। আর কৃথিম পাতায় সবকিছু একই থাকবে কিন্তু শুধু আউটপুট টা একটু ভিন্ন হবে।

একঢিলে দুই পাখি মারার এই আবিস্কারে একদিকে যেমন বাতাসের কার্বন-ডাই-অক্সাইড কমানো যাবে আবার অন্যদিকে খুব সস্তায় জ্বালানী উৎপন্ন করা যাবে। এই জ্বালানী উৎপন্ন করতে সস্তা হলেও এর কার্যকারিতা অন্যান্য জ্বালানী থেকে অনেক গুন বেশী হবে। এই কৃথিম পাতা মেটাল টাঙ্গস্টেন ব্যবহার করে কার্বন-ডাই-অক্সাইডকে কার্বন-মনোক্সাইডে পরিণত করে। আর কার্বন-মনোক্সাইড থেকে কিভাবে জ্বালানী তৈরী করতে হয় তা বিজ্ঞানীরা অনেক আগেই বের করে রেখেছেন। অন্যান্য যেকোন পদ্ধতি থেকে এটি ১০০০ গুন দ্রুত এবং ২০ গুন সস্তা।

তথ্য সূত্রঃ

  • নিউইয়র্ক টাইমস
  • Climate Centrals
  • UIC

এই ব্যাপারে বিস্তারিত আসছে আমাদের সায়েন্স শো তে যা কিছুদিনের মধ্যে আমাদের ইউটিউব চ্যানেলে রিলিজ হবে। দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন চ্যানেলটি – YouTube.com/bangladeshism

আপনার মন্তব্য