বাংলাদেশ নো-বাহিনী ঠিক কতটা শক্তিশালী?

56340
SHARE

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অন্যতম স্তম্ভ বাংলাদেশ নৌবাহিনী, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে বাংলাদেশ নৌবাহিনীর যাত্রা শুরু হয়। মহান মুক্তিযুদ্ধের সময় ১০ নং সেক্টরের অধীনে এই বাহিনীর সাফল্য যথেষ্ট প্রশংসনীয়, তারমধ্যে খুলনা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে পরিচালিত “অপারেশন জ্যাকপট” বাংলাদেশ নৌবাহিনীর সফল অভিযানগুলোর অন্যতম।

বর্তমানে কর্মকর্তাসহ প্রায় ২৪০০০ রেগুলার নৌ সেনা এবং প্রায় ছোট-বড় ১১০ টি জাহাজ নিয়ে বাংলাদেশ নেভি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। রেগুলার নৌসেনাদের পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর রয়েছে প্রশিক্ষিত স্পেশাল ফোর্স সোয়াডস। যারা নৌবাহিনীর ঝুঁকিপূর্ণ কমান্ডো অপারেশনগুলি পরিচালনা করে। বাংলাদেশ নৌবাহিনীর শক্তি সামর্থ্য প্রসারে কক্সবাজারের পেকুয়ায় প্রথম সাবমেরিন বেস স্থাপিত হচ্ছে। সম্প্রতি পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরের নিকটে একটি অত্যাধুনিক ঘাঁটি বা নৌ জা শের ই বাঙ্গলা উদ্বোধন করা হয়েছে যাতে সাবমেরিন ও বিমানচালনার ব্যাবস্থা থাকছে। বাংলাদেশ সরকার সশস্র বাহিনীকে যুগপোযোগী করার লক্ষ্যে ফোর্সেস গোল ২০৩০ নামে মহাপরিকল্পনা ঘোষণা করেছে, যার মধ্যে নৌবাহিনীকে এয়ার উইং ও সাবমেরিন সহকারে একটি ত্রিমাত্রিক ও যেকোনো ঝুকি মোকাবেলায় সক্ষম বাহিনী হিসেবে গড়ে তোলার কথা পরিকল্পনা আছে।

বাংলাদেশ নৌ-বাহিনীর সমর সরঞ্জাম আর সক্ষমতার বিভিন্ন দিক নিয়ে আমরা তৈরী করেছি একটি ছোট প্রামান্যচিত্র। জেনে নিন বাংলাদেশ নৌ-বাহিনী সম্পর্কে নীচের ভিডিওটি থেকে।

আপনার মন্তব্য