কে এই মারজান?

15372
SHARE

মারজান, যাকে গুলশান আর শোলাকিয়া হামলার মূল পরিকল্পনাকারী বলা হচ্ছে, অবশেষে প্রশাসন তার পরিচয় খুজে পেয়েছে। তার পুরো নাম নুরুল ইসলাম মারজান। আর তার বাড়ি পাবনার হেমায়েতপুরে।

বিভিন্ন ওয়েবসাইটে আর স্যোশাল মিডিয়াতে তার ছবি ছড়িয়ে ছিটিয়ে পড়ে কিছুদিন আগে। আর ঠিক এভাবেই তার পরিচয় খুজে পাওয়া গেছে। তার বাবার নাম নিজাম উদ্দিন যাকে এখন পুলিশ জিজ্ঞাসাবাদ করছেন। এ বছরের শুরুতে বিয়ে করার পরই তিনি নিখোজ ছিলেন। মারজান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিল।

তার ছোট বোন স্কুল ছাত্রী থেকে জানা যায়, মারজান প্রায় ৮ মাস ধরে নিখোজ। সে অনেক ভাল ছাত্র ছিল। উল্লেখ্য, মারজানকে হলি আর্টিজান হামলার মাস্টারমাইন্ড বলা হচ্ছে। মারজানরা ১০ ভাইবোন। এবং সবসময় মাদ্রাসায় পড়ালেখা করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিনি আরবী বিভাগের ছাত্র ছিলেন। জিপিএ ৫ পেয়ে সে দাখিল ও আলিম পাশ করে।

এত মেধাবী এই মানুষগুলো কিভাবে জঙ্গীদের পাল্লায় পড়ে নিজেরাই জঙ্গী হামলার মাস্টারমাইন্ড হয়ে যেতে পারে সেটা এখন পুরো দেশবাসীর কাছে একটি বিস্ময়। সুন্দর একটা ভবিষ্যতকে ছেড়ে দিয়ে তারা এসব পথে বাড়িয়ে নিজেদের এবং নিজেদের পরিবারের উপর নামিয়ে আনছে অসহনীয় বিপদ। নির্বিচারে নিরীহ মানুষ মেরে এরা কোন ধরনের ধর্ম কায়েম করছে সেটা একমাত্র তারাই বলতে পারবে। কোন ধর্মই বলে না মানুষ খুনের কথা, কোন ধর্মই বলে না মানুষ থেকে হায়েনা হয়ে যাবার কথা।

আপনার মন্তব্য