পৃথিবীর সবচেয়ে বড় সাপের অনাকাঙ্ক্ষিত মৃত্যু!!!!

84
SHARE

একটি সাপের দৈর্ঘ্য কত হতে পারে?আমার সচরাচর যেসব সব সাপ দেখতে পাই তার মধ্যে ২ থেকে ৩ ফুট দৈর্ঘ্যের হয়ে থাকে। তবে ৪-৫ থেকে ৮-৯ ফুট দৈর্ঘ্যের সাপও দেখা যায়। আর অজগর হয়তো ১৫-১৬ ফুটের দৈর্ঘ্য কল্পনা করা যেতে পারে।

পৃথিবীর যত আজব, অদ্ভুত, বৃহৎ, ক্ষুদ্র কিংবা ব্যতিক্রম প্রায় সব কিছুর খবর রেকর্ড রাখে গিনেস বুক। সেই গিনেস রেকর্ড বুক অনুযায়ী বন্দী অবস্থায় পৃথিবীর সবচেয়ে বড় সাপটি আছে আমেরিকার কানসাসের একটি প্রতিষ্ঠানে। মেডুসা নামের এই পাইথনটির দৈর্ঘ্য ২৫ ফুট ইঞ্চি।

কিন্তু সামনে এসে যদি হাজির হয় পাক্কা ৩৩ ফুট দৈর্ঘ্যের এক অ্যানাকোন্ডা তাহলে কেমন অবস্থা হতে পারে আপনার? শুধু কি দৈর্ঘ্যের কথা ভাবেন? এক মিটার ব্যাসের মোটা শরীরের নিয়ে সেটিকে যদি তেড়ে আসতে দেখেন, তখন কী অনুভূতি হবে? আর ওজনের কথা, সে আর তেমন বেশি নয়। মাত্র ৩৭৮ কেজি, তার মানে হলো ৯ মণ ১৮ কেজি!

হ্যাঁ, এমনই বিশাল সাইজের এক অ্যানাকোন্ডা (আমরা যাকে বলি অজগর) পাওয়া গেছে ব্রাজিলে।ব্রাজিলের একটি নির্মাণ প্রকল্পের কর্মীরা সে দেশের উত্তরাঞ্চলীয় পারা প্রদেশের একটি গুহায় ৩৩ ফুট লম্বা অ্যানাকোন্ডা সাপটি খুঁজে পেয়েছেনযাকে মনে করা হচ্ছে পৃথিবীর দীর্ঘতম সাপ।

কেননা, ব্রাজিলের পারা প্রদেশের আলতামিরা গুহায় পাওয়া অ্যানাকেন্ডা সাপটির দৈর্ঘ্য গিনেস বুকের রেকর্ড দৈর্ঘ্যের সাপের চেয়ে যে আরো ফুট বেশি!

ব্রিটেনের দৈনিক সানের বরাত দিয়ে বিবিসি জানাচ্ছে, সাপটির দেহের সবচেয়ে মোটা অংশটির ব্যাস হচ্ছে প্রায় এক মিটার।

গুহাটিতে নির্মাণ কাজের জন্য নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানোর সময় কর্মীরা সাপটি দেখতে পান। ক্রেনে করে সাপটিকে তোলা হয় এবং এর একটি ভিডিও ইউটিউবে পোস্ট করা হয়। সেখানে দেখা যায়, সাপটি উদ্ধারের ভিডিওধারণ করেছেন এক শ্রমিক। এতে দেখা যাচ্ছে, সাপটি ক্রেনের সঙ্গে পেচিয়ে আছে। পরে শ্রমিকরা ওই সাপটিকে চেইন দিয়ে বেঁধে রাখেন

সাপটিকে বেঁধে রেখে মেরে ফেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। প্রাকৃতিক বাসস্থানে সাপটিকে ছেড়ে না দিয়ে মেরে ফেলায় সমালোচনার মুখে পড়েছেন শ্রমিকরা। তবে অন্য অনেকে বলছেন, সম্ভবত বিস্ফোরণের কারণে পাথর মাথায় পড়ে সাপটি মারা গেছে, কারণ ভিডিওতে তার মাথা থেঁতলানো দেখাচ্ছিল যদিও সাপটিকে মেরে ফেলার তথ্য এখনো পরিষ্কার নয়।

তবে ভিডিওতে অ্যানাকোন্ডাটির মাথা অনেকটা থেঁতলানো দেখা যাওয়ায় ধারণা করা হচ্ছে, নির্মাণ কাজের জন্য ঘটানো বিস্ফোরণের সময় সাপটির মাথায় আঘাত লেগে থাকতে পারে।আর তাতেই করুণ মৃত্যু হয়ে থাকতে পারে পৃথিবীর সব চেয়ে বড় সাপটির।

আপনার মন্তব্য