মানুষের যতো ফোবিয়া…

49
SHARE

আমাদের হাজারো রকমের ফোবিয়া আছে । আমাদের এক বন্ধু ছিল যার কুকুরে কামড়ের ফোবিয়া ছিল । হাঁটার সময় পেছনে পা বাঁকা করে যেভাবে ফুটবল পাস দেয় , রাস্তায় কুকুর দেখলেই সে ঠিক সেভাবে কুকুরের পাছায় লাথি মেরে বেওয়ারিশ কুকুরগুলোকে নালায় ফেলে দিতো । আমাদের এক বন্ধুর বাবার ছিল শাসন করার ফোবিয়া । আমাদের রাস্তাঘাটে দেখলেই গালিগালাজ করা শুরু করতো । উনাকে দেখলেই আমরা যে যেদিকে পারতাম পালাতাম । এক বড় ভাইয়ের ছিল অদ্ভুত ফোবিয়া ! বাড়ীর গেইট থেকে বের হবার সময় এক পা সামনে দিয়ে লাফ দিয়ে বের হতো , আবার গেইটের ভেতরে ঢুকে যেতো । এভাবে মিনিমান দশবার করে তারপর ডায়ে বায়ে তাকিয়ে ঘর থেকে বের হতো । এ নিয়ে পাড়ার লোকের কত হাসাহাসি !
এমনি করে মাকড়সা সাপ ভয় পাওয়া ,বিজলি চমকালে ভয় পাওয়া ,গর্ত দেখলে ভয় পাওয়া ,মৃত্যু ভয় ,সবার সামনে কথা বলার ভয় , লোকারণ্যর ভয় নির্জনতার ভয় ,আগুন লাগার ভয় , রোড এক্সিডেন্ট হবার ভয়ে না ঘুমিয়ে রাতভর জেগে থাকার ভয়,ইঞ্জেকসান নেওয়ার ভয়,বিমানে বা জাহাজে চড়ার ভয় , এরকম হাজারটা ফোবিয়া আমাদের আছে । ইদানিং দুই চারটা পয়সা কামালে , একটু -আদটু ক্ষমতা অর্জন করলে সুপিরিয়র কমপ্লেক্স ফোবিয়া ,গোপন কিছু ফাঁস হয়ে যাবার ভয় ,ধরা পড়ে যাবার ভয়,একটা ঘটনার উল্টা মানে বোঝার,কোন কোন ক্ষেত্রে বেশি বোঝার ফোবিয়াতেও অনেকে ভোগেন ।
মানুষ হিসেবে আমারও ফোবিয়া আছে ।

অনেক উপরে উঠে নিচের দিকে তাকালে আমার বুকটা ধড়ফড় করে ওঠে ।মনে হয় এখনই পড়ে যাবো ! ইংরেজিতে এই ফোবিয়ার নাম Acrophobia । সাগরে কোন জাহাজে উঠলে খরস্রোতা ঢেউ দেখলে বুকটা খালি হয়ে যায় । পৃথিবীর বেশ কয়েকটি সমুদ্র সৈ্কত আমি দেখেছি । যার যার যে যে ফোবিয়া আছে , তাতে আক্রান্ত হওয়ার একটা রহস্যময় যোগসূত্র আমাদের স্নায়ুতে আছে কি ? বিজ্ঞান কি বলতে পারে ?
আমার প্রায় মনে হয় আমি হয়তো পানিতে ডুবে মরবো । না হয় আকাশ থেকে আছড়ে মাটিতে পড়ে মরবো । দেখা যাক ভবিষ্যততে !

আপনার মন্তব্য