ভারতেও জ্বলছে রোহিঙ্গারা

50
SHARE

হাসান শাহরিয়ার

গত কিছু দিন ধরে আদিনিবাস মিয়ানমারের আরাকান রাজ্যের নিজ বসত বাড়িতেই জ্বলে-পুড়ে মরছে রোহিঙ্গা জনগোষ্ঠির মানুষেরা। এরই মধ্যেই খবর এসেছে, ভারত শাসিত জম্মু ও কাশ্মীর রাজ্যে রোহিঙ্গা উদ্বাস্তুদের একটি বস্তিতে অগ্নিকান্ডে ৩ জনের মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধ হওয়া আরও ৬ জনের চিকিৎসা চলছে হাসপাতালে।

এই অগ্নিকাণ্ডের পেছনের সঠিক কারণ জানা যায়নি। তবে, পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, কাশ্মিরে নিহতরা হচ্ছেন একজন রোহিঙ্গা নারী ও তার দুই সন্তান। জম্মু শহরের নারোয়াল এলাকার ওই বস্তিটিতে প্রায় ৮০টি ঘর ছিল, যার বেশীর ভাগই প্রায় ভস্মীভূত হয়ে গেছে।

এর আগের আরেক খবরে বলা হয়েছিল, ভাগ্য বিড়ম্বিত এক রোহিঙ্গা যুবক অস্ট্রেলিয়াতে নিজের অর্থ এবং খাদ্যের কষ্ট সহ্য করতে না পেরে শেষ পর্যন্ত প্রকাশ্যেই নিজের গায়ে আগুন দিয়েছে।

আসলে অভাগা যেদিকে চায় সেদিকটাই যেন শুকিয়ে যায়। রোহিঙ্গাদের আজ সে অবস্থা। না আছে ঘর, না আছে খাবার, না আছে নিজের বাসস্থান। নিজ দেশ মায়ানমারের সৈন্যরাই গুলি করে, আগুনে পুড়িয়ে মারছে তাদের।

কিছু সংখ্যক বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন, সেখানেও অবস্থা ভালো নেই তাদের। কেউ বা আবার নাফ নদী কিংবা বঙ্গোপসাগরে ভাসতে ভাসতেই মৃত্যুমুখে পতিত হচ্ছে, কেউ কেউ আবার না খেয়েই মরছে জঙ্গলে লুকিয়ে থাকা অবস্থায়। সুদূর কাশ্মিরে গিয়েও পুড়ে মরতে হচ্ছে তাদের। এর আগে সাগর পারি দিয়ে মালয়েশিয়া-ইন্দোনেশিয়াতে যাওয়ার সময়ও অনেক রোহিঙ্গার মৃত্যুর খবর বিশ্বজুড়ে আলোড়ন তোলেছিল।

কাশ্মিরের ঘটনা সম্পর্কে সে বস্তিরই এক বাসিন্দা, মিয়ানমার থেকে চলে আসা উদ্বাস্তু জাহিদ হুসেইন বিবিসিকে টেলিফোনে জানিয়েছেন, “রাত সাড়ে বারোটার দিকে আগুন লাগে। তখন আমরা সবাই ঘুমচ্ছিলাম। চিৎকার চেঁচামেচিতে ঘুম ভেঙ্গে উঠে আগুন দেখতে পাই। ততক্ষণে চারদিক আগুন আর ধোঁয়ায় ঢেকে গিয়েছিল। কোনদিকে পালাবো বুঝে উঠতে পারছিলাম না। সবাই এদিক ওদিক দৌড়াদৌড়ি করছিল। আমার নিজের ঘরটাও পুড়ে গেছে”।

বিভিন্ন সময় দমনাভিযানের মুখে বিতাড়িত হয়ে মিয়ানমার থেকে বেশ কিছু রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে ভারতে চলে গিয়েছিলেন, তাদেরেই একটি অংশ জম্মু-কাশ্মীর রাজ্যের বিভিন্ন জায়গায় বসবাস করেন। তারাই এই অগ্নিকাণ্ডের শিকার হয়ে আজ ক্ষতিগ্রস্ত হলেন। কোথাও একটু শান্তি নেই রোহিঙ্গাদের, কোথাও একটু ভালো খবর নেই তাদের জন্য।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য