প্রথমবারের মতো ধাক্কা খেলেন অং সান সু চি

55
SHARE

মনে হচ্ছে, আন্তর্জাতিক অঙ্গনে প্রথমবারের মতো ধাক্কা খেলেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি।

রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করতে কোনো উদ্যোগ না নেওয়ায় তাঁর বিরুদ্ধে অনেকেরই অভিযোগ আছে। কিন্তু সেটার তীব্রতা কতটা বেশি সেটাই সম্ভবত তিনি আঁচ করতে শুরু করেছেন।

সে কারণেই তাঁর দেশের রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদের জেরে ইন্দোনেশিয়া সফর বাতিল করতে বাধ্য হয়েছেন অং সান সু চি।

সেনা বাহিনীর বিরুদ্ধে গিয়ে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দীর্ঘ আন্দোলনকারী হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে সু চির প্রতি সমীহদৃষ্টি ছিল। সে কারণেই তিনি নোবেল পুরস্কারও পেয়েছেন। কিন্তু এখন মনে হয় তাঁর প্রতি সেই নমনীয় দৃষ্টিভঙ্গি বদলাতে শুরু করেছে বিশ্ব বিবেক।

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ শুরু হয়েছে। বাংলাদেশ, মালয়েশিয়া, থাইল্যান্ডে প্রতিবাদ করেছে হাজার হাজার মানুষ।

জাতিসংঘ এবং তার শরণার্থী বিষয়ক অঙ্গসংস্থা, মানবাধিকার সংস্থাগুলোর পক্ষ থেকেও উচ্চকণ্ঠ শোনা যাচ্ছে। বিশেষ করে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান তো মন্তব্য করতে কোনো প্রকারের রাখডাকও রাখছেন না। তিনি সরাসরিই বলেছেন, মিয়ানমার একটি বর্বর দেশ।

এরি মধ্যে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বার্নি কাটও কড়া ভাষা প্রয়োগ করেছেন।

আশা করি, অং সান সু চি আন্তর্জাতিক অঙ্গনে তাকে নিয়ে কী ভাবনা চলছে তা টের পাচ্ছেন। আর সে কারণেই তিনি আপাতত ইন্দোনেশিয়া সফর বাতিল করেছেন।

কিন্তু তার সিদ্ধান্ত শুধু এর মধ্যেই সীমাবদ্ধ রাখলেই চলবে না। তিনি যদি সত্যিই শান্তির অর্থ বোঝেন, শান্তিতে নোবেল পাওয়ার গুরুত্ব বুঝে থাকেন তাহলে তাকে আরও কিছু করে দেখাতে হবে।

তা নাহলে দেখা যাবে মিয়ানমারের সেনাবাহিনী তাঁকে সামনে রেখে পেছন থেকে এমন কিছু করতেই থাকবে যাতে সু চি আর বর্হিবিশ্বে কারো সামনে মুখ দেখাতে না পারেন।

আর তেমন কোনো পরিস্থিতি যদি তৈরিই হয়, তাহলে ক্ষমতার স্বাদ তাঁর পক্ষে বেশিদিন ভোগ করার ভাগ্যে নাও জুটতে পারে।

তাই আমরা প্রত্যাশা করব, তিনি আন্তর্জাতিক অঙ্গনের পালস বুঝে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা ও জুলুম নির্যাতন বন্ধে আসু উদ্যোগ গ্রহণ করবেন।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য