মহাসড়কে ডাকাত আতঙ্ক

40
SHARE

আশরাফুল আলম

দেশের মহাসড়কগুলোতে ডাকাতি-ছিনতাই-চাঁদাবাজি নতুন কিছু নয়। অতীতের তুলনায় যাত্রীবাহী গাড়িতে ডাকাতি কমেছে। তবে এখন বেড়ে গেছে পণ্যবাহী গাড়ি ডাকাতির ঘটনা। আর পরিবহনে ডাকাতির সাথে কতিপয় পেশাদার চালকদের জড়িত থাকার অভিযোগও বাড়ছে।

যেসব পয়েন্টে ডাকাতি হয় তার সবগুলোই হচ্ছে শিল্পাঞ্চল ও বন্দরকেন্দ্রিক। অন্যদিকে, মহাসড়কে বেশি ডাকাতি হয় পোশাকবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানে। ফলে এটা সহজেই বোঝা যায় যে, ডাকাতরা তা ভালোভাবে অবগত হয়েই ডাকাতি করে।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-বেনাপোলসহ দেশের বিভিন্ন মহাসড়কের অন্তত ১০টি স্পটে প্রায়ই পণ্যবাহী গাড়িতে ডাকাতির ঘটনা ঘটছে। তবে সবচে বেশি ডাকাতির ঘটনা ঘটছে ঢাক-চট্টগ্রাম মহাসড়কে।

জানা গেছে, সারা দেশে অন্তত ৫০টি চক্র এ অপরাধের সাথে জড়িত আছে। মাসে ১০ থেকে ১৫টি পণ্যবাহী গাড়ি ছিনতাই ও ডাকাতির কবলে পড়ছে বলে অভিযোগ করেছেন পরিবহন মালিক ও ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, ডাকাতদের হাত হয়ে কোটি কোটি টাকার পণ্য চলে যাচ্ছে আরেকটি শক্তিশালী চক্রের হাতে। যা পরবর্তী সময়ে ওই চক্রের সদস্যরা বিদেশেও রফতানি করছে।

ব্যবসায়ীদের অভিযোগটি সত্য হলে বুঝতে হবে, এসব ডাকাতদের সাথে জড়িত আছে শক্তিশালী কোন সিন্ডিকেট। যাদের খুব প্রভাবশালী হওয়াটাও অস্বাভাবিক নয়।

তাছাড়া মালিক সমিতির সন্দেহ পেশাদার চালকদের মধ্যে একটি বড় অংশ এ ধরনের ডাকাতির সাথে জড়িত। কারণ বেশি টাকায় শিল্প পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানগুলোই প্রতিনিয়ত ডাকাতির কবলে পড়ছে। বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভারস ইউনিয়নের নেতারাও মনে করেন, শিল্পপণ্য পরিবহনে ডাকাতির সাথে শক্তিশালী চক্র সক্রিয় রয়েছে। এই চক্রের সাথে পরিবহন চালকরাও জড়িত।

মহাসড়কগুলোতে মূল্যবান রপ্তানি পণ্যবাহী গাড়ি ডাকাতির বিষয়টি যে পরিকল্পিত তাতে সন্দেহ নেই। আর তাতে প্রভাবশালী কোনো মহলের জড়িত থাকার সন্দেহও প্রবল। সে কারণেই ব্যবসায়ীরা আস্থার সঙ্কটে ভুগছেন।

রপ্তানি পণ্য ডাকাতের কবলে পড়লে ব্যবসায়ীদের ক্ষতি হয় সবচে বেশি। কারণ নির্ধারিত সময়ে পণ্য ডেলিভারি দিতে না পারলে বিদেশি বায়ররা আস্থা হারায়। ফলে তারা সংশ্লিষ্ট ব্যবসায়ীকে নতুন কোনো অর্ডার দিতে চায় না।

তাই দেশের রপ্তানিখাতকে কলঙ্কমুক্ত রাখতে হলে, মহাসড়কগুলোকে ডাকাত মুক্ত রাখতেই হবে। নিরাপদ পণ্য পরিবহন নিশ্চিত করে ব্যবসায়ীদের আস্থা ফেরাতে হবে।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন

আপনার মন্তব্য