বাংলাদশের আইটি খাতকে কিভাবে আরো এগিয়ে নেওয়া যায় ??

Question

বাংলাদেশের মোট জনসংখ্যার বড় একটা অংশ অভিশপ্ত শিক্ষিত বেকার তরুণ এবং অনেকেই স্টুডেন্ট যাদের কোনো কাজ নেই। সমাজের এই বোঝা দূর করতে অনলাইন মার্কেট বা আইটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু আমাদের দেশে এই সুযোগকে ঠিকমতো কাজে লাগানো হচ্ছে না। এই খাতকে আরো সম্প্রসারিত করতে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে আপনি মনে করেন ??

in progress 0
তরুন প্রজন্মের সমস্যা Kayes 1 week 7 Answers 67 views Silver 2

Answers ( 7 )

  1. আইটি খাতকে আরো এগিয়ে নেওয়া যাওয়ার জন্য Internet মূল্য কমানো এবং IT Park তেরি করতে হবে।

  2. ইন্টারনেটকে বর্তমানে তুলনায় আরও সহজ লভ্য করতে হবে । এখনো বাংলাদেশের গ্রামের অনেক তরুনেরা ইন্টারনেটে ইউটিউব ভিজিট করতে ভয় পায় ! যদি তাড়াতাড়ি মেগাবাইট শেষ হয়ে যায় । প্রতি মেগাবাইটের দাম এতই বেশী প্রয়োজনের তুলনার সহজলভ্য নয় । অপাজিতা সিম দিয়ে মাত্র 0.01% তরুন সমাজের ইন্টারনেটকে সহজলভ্য হবে ।

  3. পৃথিবী সকল উন্নত দেশে আইটি খাত কে অনেক গুরুত্ব দেওয়া হয়।কিন্তু আমাদের দেশে এটির উপর জোর দিলেও তা পুরপুরি বাস্তবায়িত হয় নি।।।বিশেষ করে গ্রামাঞ্চল এ এখনো পুরোপুরিভাবে সকল সুবিধা পোঁছাই নি।।।।তাই আমার মনে হয় প্রাক্টিক্যালি সব কিছু যদি শিক্ষাক্ষেত্রে বিভিন্ন স্কুল ও কলেজ এ দেখানো হয় এবং হাতে কলমে শেখানর ব্যাবস্থা করা যায় সকল সুবিধার সাথে,তাহলেই আইসিটি খাত উন্নতি সম্ভব।।।।

  4. এমন হাজারো মানুষ আছে যারা কম্পিউটার কখনো স্পর্শই করে নাই । আবার আইটি এর জন্য মোটামোটি ইংলিশ ও জানার প্রয়োজন । তাই মনে করি একেবারে স্কুল লেভেল থেকেই কম্পিউটার ও ইংলিশ শিক্ষায় গুরুত্ব বেশি দেয়া উচিৎ । আর এই দুইটা জিনিস সকলে সেক্টরেই প্রয়োজন । এই দুইটা জিনিস ভাল মত শিখা থাকলে তাহলে শুধু মাত্র আইটি নয় দেশের সব সেক্টরই এগিয়ে নেয়া সম্ভব ।

  5. আমাদের আইটি খাত কে এগিয়ে নিতে হলে তরুন্দের নিয়ে কাজ করার পাশা-পাশি এক্সপার্ট যারা তাদের নিয়োগ দেয়া দরকার( বুকিস বা সার্টিফাইট লোক ছাড়া ও প্রেটিক্যালে যারা ভালো তাদের নিয়ে কাজ করা দরকার। এছাড়া অনলাইন পে-মেন্ট সিস্টেম,পে-পাল,পেইজা, এই গুলা ওপেন করে দেয়া উচিত ।কজ অনেক ফি-ল্যান্সার দেখা যায় পেমেন্ট পেতে গিয়ে অনেক ঝামেলা পোহাতে হয়।ইন্টারনেটের মুল্য কমানো দরকার বেসিক্যালি সিম কোম্পানিগুলার ক্ষেত্রে।

  6. আইটি সেক্টর এখনকার বিশ্বে সবচেয় বেশি মূল্যায়িত হচ্ছে। কিন্তু আমাদের দেশে আইটি সেক্টরের তেমন কোন দৃশ্যমান অগ্রগতি চোখে পড়ে না। সম্ভাবনাময় এই খাতকে কাজে লাগাতে সরকারের উচিত এই দিকতাতে বিশেষ নজর দেওয়া। তরুনদের সম্পিক্ত করার মাধ্যমে এই কাজকে আরো গতিশীল করা সম্ভব । সম্ভাবনাময় এই খাতকে কাজে লাগাতে পারলে উন্নয়নের মাপকাঠিতে বাংলাদেশ আরো অনেকখানি এগিয়ে যাবে।
    ধন্যবাদ।

  7. ইন্টারনেট সহজনভ্য করে সবার হাতের নাগালে এনে দিতে হবে। ict শিক্ষায় স্কুল গুলাকে জোর দিতে হবে। অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকার ও উছিত বাংলাদেশ এ ict তে জোর দেওয়া। আমাদের বাংলাদেশ এর অধিকাংশ মানুষ গ্রামে বাস করে। আর গ্রামের অধিকাংশ মানুষ তথ্যওযোগাযোগ প্রযুক্তির সম্পর্কে অজ্ঞাত। তাদের কেও আইসিটি সম্পর্কো জাননো।

Leave an answer

Captcha Click on image to update the captcha .

About KayesSilver


Follow Me